রাশিয়া বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালের সুবাস পেতে শুরু করেছিল জাপান। বেলজিয়ামের বিপক্ষে নিয়েছিল ২-০ গোলের লিড। দুর্দান্ত কামব্যাকে যোগ করা সময়ে সামুরাইদের মন ভেঙেছিল বেলিসরা। কাতারেও শেষ আট ছোঁয়া দূরত্বে ছিল জাপান। কিন্তু টাইব্রেকারে গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়ার কাছে ৩-১ ব্যবধানে হেরে বিদায় নিয়েছে এশিয়ার দলটি। ক্রোয়াটরা পা রেখেছে কোয়ার্টার ফাইনালে।

সোমবার আল জানউব স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে শুরুতেই গোল করার সুযোগ পারা জাপান। কিন্তু কাজে লাগাতে পারেনি। সুযোগ হারায় ক্রোয়েশিয়াও। প্রথমার্ধেই গোল করে ম্যাচ জমিয়ে দেয় গ্রুপ পর্বে জার্মানি, স্পেনকে হারিয়ে শেষ ষোলোয় আসা জাপান। দলকে ৪৩ মিনিটে লিড এনে দেন মায়েদা। 

ওই লিড দ্বিতীয়ার্ধের শুরুতেই হারায় জাপান। ইভান পেরিসিচের গোলে সমতায় ফেরে গত আসরের রানার্স আপ দলটি। লভরেনের পাস ধরে ৫৫ মিনিটে গোল করেন টটেনহ্যামে খেলা ক্রোয়াটদের সোনালি প্রজন্মের শেষ প্রতিনিধি খ্যাত পেরিসিচ। এরপর দলটির লিড নেওয়ার লড়াই শুরু হয়। জাপান ভালো দুটি সুযোগ তৈরি করলেও দ্বিতীয়ার্ধে সেরা দল ছিল ক্রোয়েশিয়া।

নির্ধারিত সময়ে গোল না হওয়ায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। দুই অর্ধের ওই ৩০ মিনিটেও গোল করতে পারেনি কোন দল। ম্যাচ গড়ায় টাইব্রেকার ভাগ্যে। অভিজ্ঞ দল হিসেবে সেখানে ৩-১ গোলের সহজ জয় পেয়েছে ক্রোয়েশিয়া। জাপান প্রথম দুটি শটই মিস করে। ক্রোয়েশিয়া টাইব্রেকারে ২-০ গোলের লিড নেয়। কিন্তু তৃতীয় গোলটি আবার মিস করে তারা। চতুর্থ শট থেকে গোল করেই জয়ের আনন্দে ভাসে গ্লাটকো ডালিকের দল। 

কাতার বিশ্বকাপের পঞ্চম দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো ক্রোয়েশিয়া। রাতের ম্যাচে মুখোমুখি হবে ব্রাজিল ও দক্ষিণ কোরিয়া। ওই ম্যাচের জয়ী দল কোয়ার্টার ফাইনাল খেলবে। লড়বে শেষ চারে যাওয়ার জন্য। এর আগে নেদারল্যান্ডস-আর্জেন্টিনা, ফ্রান্স-ইংল্যান্ড কোয়ার্টার ফাইনালের টিকিট কেটেছে।