ঢাকা বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪

প্রশ্ন ছাড়াই কালো টাকা বিনিয়োগের সুযোগ দাবি

প্রশ্ন ছাড়াই কালো টাকা  বিনিয়োগের সুযোগ দাবি

.

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৪ | ২৩:৩০

বিনা প্রশ্নে আবাসন খাতে অপ্রদর্শিত অর্থ বা কালো টাকা বিনিয়োগের সুযোগ চেয়েছে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)। গতকাল রোববার রাজস্ব ভবনে আনুষ্ঠিত প্রাক-বাজেট আলোচনায় আবাসন ব্যবসায়ীদের সংগঠনটির পক্ষ থেকে আগামী ১০ বছরের জন্য এ সুবিধা চাওয়া হয়।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে আলোচনায় লিখিত প্রস্তাব তুলে ধরেন রিহ্যাবের প্রশাসক ও বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব জান্নাতুল ফেরদৌস। তিনি বলেন, বর্তমানে বিভিন্ন দেশে সেকেন্ড হোম গ্রহণের সুযোগ থাকায় দেশের প্রচুর অর্থ বিদেশে চলে যাচ্ছে। কিন্তু সেখানে ফ্ল্যাট ক্রয় নিয়ে প্রশ্ন তোলা হয় না। বাংলাদেশে এ সুযোগ দেওয়া হলে এসব বিনিয়োগকারী ভবিষ্যতে করের আওতায় চলে আসবে। 

তিনি আরও বলেন, সরকার ২০২০-২১ অর্থবছরে ১০ শতাংশ কর দিয়ে আবাসন খাতে অপ্রদর্শিত আয় বিনিয়োগের সুযোগ দেয়। এর ফলে ২ হাজার ৬৫ কোটি টাকার রাজস্ব পায় সরকার। কিন্তু এর পরের অর্থবছর থেকে এ সুবিধা প্রত্যাহার করায় রাজস্বও কমে যায়। এ ছাড়া আবাসন খাতের ফ্ল্যাট ও প্লট রেজিস্ট্রেশন ফি বিদ্যমান ১২ শতাংশ থেকে কমিয়ে ৭ শতাংশ করার প্রস্তাব দেন তিনি। 
আলোচনায় বাংলাদেশ সিমেন্ট ম্যানুফ্যাকচারার অ্যাসোসিয়েশনের (বিসিএমএ) প্রথম সহসভাপতি ইমরান করিম বলেন, ক্লিংকার আমদানিতে টনপ্রতি ৫০০ টাকা শুল্ক থেকে ৭০০ টাকা করা হয়েছে। বাড়তি শুল্কের কারণে ভোক্তা পর্যায়ে সিমেন্টের মূল্য বেড়েছে। এতে করে সিমেন্টের বিক্রি কমে যাওয়ায় এ খাত থেকে সরকারের ভ্যাটও কমে গেছে। 

আরও পড়ুন

×