পোশাক খাতের ছোট-মাঝারি মানের কারখানা (এসএমই) যাতে প্রতিযোগিতা সক্ষমতা ধরে রাখতে পারে, তার জন্য বিশ্বব্যাংকের অর্থায়ন সহযোগিতা চেয়েছে বিজিএমইএ। সফররত বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক অ্যাক্সেল ফন ট্রটসেনবার্গের সঙ্গে বৈঠকে এ সহযোগিতা চান বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। গতকাল সোমবার রাজধানীর উত্তরায় বিজিএমইএ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বিজিএমইএ জানায়, বিশ্বব্যাংকের প্রতিনিধি দলে ছিলেন সংস্থার দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজার, বাংলাদেশে কান্ট্রি ডিরেক্টর আবদুলায়ে সেক প্রমুখ। বিজিএমইএ নেতাদের মধ্যে ছিলেন পরিচালক আব্দুল্লাহিল রাকিব, নীলা হোসনে আরা, ফরেন মিশন সেলের চেয়ারম্যান শামস মাহমুদ, ইউডি-বিষয়ক সেলের চেয়ারম্যান নুরুল ইসলাম প্রমুখ।

বৈঠকে বিজিএমইএ সভাপতি বলেন, এসএমই কারখানাগুলো টেকসই উন্নয়নে অর্থায়নের সংকটে আছে। অর্থায়ন পেতে বিভিন্ন বিধিবিধানের কারণে প্রচলিত অর্থায়ন স্কিম থেকে ঋণ নিতে পারে না। এ ধরনের কারখানা যাতে স্বল্প অর্থায়নে সামর্থ্য বাড়াতে পারে এবং প্রতিযোগিতা সক্ষমতা ধরে রাখতে পারে সে জন্য বিশ্বব্যাংকের সহায়তা চান তিনি।

বৈঠকে পোশাক খাতের বর্তমান পরিস্থিতি এবং আগামীর সম্ভাবনা ও চ্যালেঞ্জ নিয়ে আলোচনা হয়। বিশেষ করে স্বল্পোন্নত দেশের (এলডিসি) কাতার থেকে উত্তরণের পর বাংলাদেশের পোশাক রপ্তানিতে যে ধরনের চ্যালেঞ্জের মুখে পড়তে পারে, তার ওপর আলোকপাত করেন বক্তারা।