ঢাকা শনিবার, ২৫ মে ২০২৪

জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প মেলা শুরু রোববার

জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প মেলা শুরু রোববার

ছবি: সংগৃহীত

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ১৬ মে ২০২৪ | ০০:২৯

আগামী রোববার ঢাকায় শুরু হচ্ছে ১১তম জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্পপণ্য মেলা। সাড়ে তিনশরও বেশি ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান এতে অংশ নেবে। শিল্প মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে এ মেলার আয়োজন করা হচ্ছে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সাত দিনব্যাপী এ মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

গতকাল বুধবার শিল্প মন্ত্রণালয় আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন জানান, মেলার উদ্বোধন অনুষ্ঠানে জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার বিজয়ী সাতজন মাইক্রো, ক্ষুদ্র, মাঝারি ও স্টার্টআপ উদ্যোক্তার হাতে ক্রেস্ট ও সনদ তুলে দেবেন প্রধানমন্ত্রী। 

শিল্পমন্ত্রী বলেন, এবারের মেলায় যেসব উদ্যোক্তা অংশ নেবেন, তাদের মধ্যে ৬০ জন নারী। ৩০টি ব্যাংক, ১৫টি সরকারি-বেসরকারি সংস্থা, ৫টি বিশ্ববিদ্যালয় বিজনেস ক্লাবসহ প্রায় ৫০টি উদ্যোক্তা সেবা প্রদানকারী প্রতিষ্ঠান মেলায় অংশ নেবে। 

শিল্পমন্ত্রী জানান, তৈরি পোশাক খাতের ৭৫টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে। এ ছাড়া পাটজাত পণ্যের ৪২টি, হস্ত ও কারুশিল্পের ৩৮টি, চামড়াজাত পণ্য খাতের ৩২টি, কৃষি প্রক্রিয়াজাতকরণ খাতের ২৭টি, লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পের ২৩টি, খাদ্যপণ্যের ১৪টি, তথ্যপ্রযুক্তিভিত্তিক সেবা খাতের ১৩টি, দেশের বিভিন্ন প্রান্তে অবস্থিত এসএমই ক্লাস্টারের উদ্যোক্তাদের ১২টি, হারবাল ও ভেষজ শিল্পের ৫টি, জুয়েলারি শিল্পের ৫টি, প্লাস্টিক পণ্যের ৪টি, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস খাতের ৩টি, ফার্নিচার খাতের ৩টি এবং বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের ১৯টি স্টল থাকবে। 

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা, এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) সালাহউদ্দিন মাহমুদ এবং পরিচালক ও মেলা সংক্রান্ত ওয়ার্কিং কমিটির আহ্বায়ক মো. রাশেদুল করীম মুন্না।

আরও পড়ুন

×