ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়-কলেজে উচ্চশিক্ষায় সুযোগ সম্পর্কে জানাতে স্টাডি ইন ইন্ডিয়া কর্মসূচির আওতায় শুক্রবার ঢাকায় শুরু হচ্ছে এডুকেশন মিট-২০২১।

ভারতীয় দূতাবাসের সহযোগিতায় এডুকেশন এক্সিলেন্স নামক প্রতিষ্ঠানের আয়োজনে ২৬ ও ২৭ ফেব্রুয়ারি রাজধানীর গুলশানে ওয়েস্টিন হোটেলে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এডুকেশন মিট চলবে বলে বৃহস্পতিবার জানানো হয় আয়োজকদের পক্ষ থেকে।

ওয়েস্টিন হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ভারত সরকারের স্টাডি ইন ইন্ডিয়া কর্মসূচির হেড অব ডিপার্টমেন্ট সন্দীপ গোয়েল এবং এডসিলের নির্বাহী পরিচালক ড. উত্তম বি সাপাতি।

স্টাডি ইন ইন্ডিয়া প্রকল্পের প্রধান সন্দীপ গোয়েল বলেন, এটি (এডুকেশন মিট) বাংলাদেশের শিক্ষার্থীদের দেশের বাইরে ভারতের উচ্চশিক্ষার সুযোগের পরিধি সম্পর্কে জানাবে। আমরা বিদেশি শিক্ষার্থীদের জন্য যে সুবিধা প্রদান করি, প্রতিবেশী বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য সেটি একটু বিশেষ হবে।

এডসিল ইন্ডিয়ার নির্বাহী পরিচালক ড. উত্তম বি সাপাতি বলেন, এখানে বিদেশি শিক্ষার্থীদের জন্য দুই হাজারের বেশি শিক্ষাবৃত্তি রয়েছে। বাংলাদেশের মেধাবী শিক্ষার্থীরা অবশ্যই সে বৃত্তি পাবে। যোগ্য শিক্ষার্থীদের স্টাডি ইন ইন্ডিয়ার পক্ষ থেকে অবশ্যই সহযোগিতা করা হবে।

ভারত সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ২০১৮ সাল থেকে শুরু হওয়া স্টাডি ইন ইন্ডিয়া কর্মসূচিটি বিশ্বব্যাপী শিক্ষার্থীদের ভারতে উচ্চশিক্ষা গ্রহণে শিক্ষাবৃত্তির মাধ্যমে উৎসাহ প্রদান করে আসছে।

স্বাস্থ্যবিধি মেনে এডুকেশন মিট প্রাঙ্গণ সবার জন্য খোলা থাকবে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। আরও জানা যাবে, স্টাডি ইন ইন্ডিয়ার ওয়েবসাইট (studyinindia.gov.in) এবং টোল ফ্রি +৯১১২০৬৫৬৫০৬৫ নম্বরে। ই-মেইল: help.studyinindia@gov.in@gov.in

বিষয় : উচ্চশিক্ষা ভারত

মন্তব্য করুন