মালবাহী বাল্কহেড নৌকা নেত্রকোনার কলমাকান্দা থেকে রওনা হয়ে কিশোরগঞ্জ, ইটনাসহ দেশের বিভিন্ন এলাকায় যাতায়াত করে। সুনামগঞ্জের ধর্মপাশার মধ্যনগর হয়ে কম সময়ে গন্তব্যে পৌঁছার সহজ পথের খোঁজে এসব নৌকার চালকেরা। সে পথ খুঁজেও পায় তারা। আর এ কাজ করতে গিয়ে ফসলরক্ষা বাঁধ কেটে ফেলার সিদ্ধান্ত নেয় তারা।

শনিবার কলমাকান্দা থেকে রওনা হওয়া মালবাহী ৮টি বাল্কহেড নৌকা ধর্মপাশার কাইঞ্জার হাওরে রুইবিল প্রকল্পের বাঁধ কেটে গন্তব্যের দিকে যেতে থাকে। বিষয়টি স্থানীয়দের নজরে আসে। ফলে স্থানীয়রা বিষয়টি উপজেলা প্রশাসনকে জানানো হয়৷ খবর পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবু তালেব বেলা ১২টায় সেখানে উপস্থিত হয়ে ২টা পর্যন্ত ভ্রাম্যমাণ অভিযান পরিচালনা করেন এবং৮টি বাল্কহেড নৌকা জব্দ করেন।

এ সময় বাঁধ কেটে সরকারি সম্পত্তি নষ্ট করার অভিযোগে বাল্কহেড নৌকায় থাকা ৮ জনের প্রত্যেককে ২০ হাজার করে ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা ও তাদের আটক করা হয়। পরে তারা জরিমানার টাকা পরিশোধ করে মুক্তি লাভ করেন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবু তালেব বলেন, বাঁধ কেটে সরকারি সম্পত্তির ক্ষতি সাধন করায় এ দণ্ডাদেশ দেওয়া হয়েছে।