পিএসজির 'ডিপ ব্লু' জার্সিতে লিওনেল মেসিকে উপস্থাপনের পাঁচ সপ্তাহ কেটে গেছে। সেখানে তার অভিষেক হয়েছে যে, সেটাও দুই সপ্তাহ পেরিয়ে গেছে। কিন্তু এখনও আর্জেন্টাইন জাদুকরকে নিয়ে ঘোর কাটছে না পিএসজির। গত পরশুই পিএসজি বস পচেত্তিনো উয়েফার ওয়েবসাইটে বলেছেন, তিনি নাকি ভাবতেই পারেননি যে মেসিকে সই করাতে পারবে পিএসজি! এই হানিমুন পিরিয়ডের মধ্যে নতুন ক্লাবে মেসির মূল মিশন শুরু হচ্ছে আজ। 

পিএসজি মেসিকে দলে টেনেছে মূলত চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাস্বপ্ন পূরণ করতে। আজ ক্লাব ব্রুজের মাঠে শুরু হচ্ছে সেই মিশন। বুধবার রাত ১টায় গ্রুপের প্রথম ম্যাচে বেলজিয়ান ক্লাব ব্রুজের বিপক্ষে মাঠে নামছে প্যারিস সেইন্ট জার্মেইন (পিএসজি)। ব্রুজের জান ব্রেইডেল স্টেডিয়াম থেকে সরাসরি সম্প্রচার করবে স্যাটেলাইট চ্যানেল সনি টেন-থ্রি।

পিএসজি এখনও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপার স্বাদ না পেলেও মেসি চারবার এই ট্রফি জিতেছেন। পাঁচ সপ্তাহ আগে প্যারিসের স্বাগত-সভায় তিনি বলেছিলেন, ইউরোপের সবচেয়ে মর্যাদাপূর্ণ টুর্নামেন্টের পঞ্চম শিরোপাটি তিনি এই ক্লাবের হয়ে জিততে চান। ২৯ আগস্ট লিগ ওয়ানে রেমসের বিপক্ষে পিএসজির হয়ে অভিষেক হয়েছে তার। সেদিন বদলি হিসেবে নেমে ২৪ মিনিট খেলেছিলেন। ৩৪ বছর বয়সী এই সুপারস্টারের আজ কাতারের মালিকানাধীন ক্লাবটির পক্ষে পূর্ণাঙ্গ অভিষেক হচ্ছে। এ ম্যাচটির জন্যই গত শনিবার লিগ ওয়ানে ক্লের্মন্তের বিপক্ষে মাঠে নামেননি তিনি। 

আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ বাছাই খেলে আসায় বিশ্রামে ছিলেন তিনি, যেন চ্যাম্পিয়ন্স লিগে তরতাজা হয়ে মাঠে নামতে পারেন। পিএসজি কোচ পচেত্তিনোও জানিয়েছেন, আজ বেলিজিয়াম চ্যাম্পিয়ন ক্লাব ব্রুজের মাঠ জ্যান ব্রেইডেল স্টেডিয়ামে শুরু থেকেই নামবেন ছয়টি ব্যালন ডি'অর জয়ী মেসি।

বেলজিয়ামে আজ আরও একটি ঘটনা ঘটতে যাচ্ছে। ২৯ আগস্ট নেইমারের বদলি হিসেবে নেমেছিলেন মেসি। আজ সেই স্বপ্নের 'মেসি-নেইমার-এমবাপ্পে' আক্রমণভাগ দেখতে যাচ্ছেন ফুটবলপ্রেমীরা। এই ত্রয়ী দেখার জন্য রীতিমতো রোমাঞ্চিত প্যারিসিয়ানরা। এই ত্রয়ীকে নিয়ে প্যারিসবাসীর আকাশচুম্বী প্রত্যাশা। আর এই প্রত্যাশার কেন্দ্রবিন্দুতে মেসি। তাই নতুন ক্লাবে পাহাড়সমান চাপ নিয়েও শুরু করতে যাচ্ছেন ৩৪ বছর বয়সী এই তারকা।

'এ' গ্রুপে পিএসজির সঙ্গে আরও আছে ইংল্যান্ডের ম্যানচেস্টার সিটি। আবুধাবির মালিকানাধীন এ ক্লাবটি আবার গত মৌসুমে সেমি থেকে পিএসজিকে ছিটকে দিয়েছিল। ইংলিশ এ ক্লাবটির কোচ আবার মেসির সাবেক বস পেপ গার্দিওলা। তাই গ্রুপ পর্বে গুরু-শিষ্যের উপভোগ্য একটা লড়াই দেখার সম্ভাবনাও রয়েছে। বুন্দেসলিগার রানার্সআপ লাইপজিগের সঙ্গেও লড়তে হবে তাদের। 

দুই বছর আগেও ব্রুজের সঙ্গে একই গ্রুপে পড়েছিল পিএসজি। তখন মেসি ছিলেন না, নেইমারও ছিলেন ইনজুরিতে। কিন্তু ব্রুজের মাঠে এমবাপ্পের হ্যাটট্রিকে ৫-০ গোলে জিতেছিল পিএসজি। এবার নেইমার সুস্থ আছেন, মেসির সঙ্গে আরও নামবেন ডাচ মিডফিল্ডার উইনালদম, ইতালিয়ান গোলকিপার দোন্নারোম্মা, ফুলব্যাক আশরাফ হাকিমি। এবার যোগ দিয়েছেন রিয়াল মাদ্রিদের সাবেক অধিনায়ক সার্জিও রামোসও। চোট থাকায় তিনি অবশ্য আজ নামবে পারবেন না। তবে নতুন যোগ দেওয়া তারকাদের ছাড়াই কিন্তু এবার দারুণ খেলছে পিএসজি। লিগ ওয়ানে টানা পাঁচ ম্যাচ জিতেছে তারা, যেখানে গোল করেছে ১৬টি। তবে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম ম্যাচে কেবল ইতালিয়ান মিডফিল্ডার মার্কো ভেরাত্তিকে পাচ্ছে না পিএসজি। ইতালির হয়ে বিশ্বকাপ বাছাইয়ে চোট বাধিয়ে এসেছেন তিনি।