পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেছেন, পুলিশের সামনে আগামী চ্যালেঞ্জ হলো সোশ্যাল মিডিয়া। পুরাতন অপরাধ কমছে, কিন্তু প্রতিনিয়ত সাইবার অপরাধ বাড়ছে। শনিবার রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন্সের শিরু মিয়া মিলনায়তনে আয়োজিত 'কমিউনিটি পুলিশিং ডে-২০২১' এর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে সংঘটিত বিভিন্ন অপরাধের কথা উল্লেখ করে তিনি বলেন, সাইবার ওয়ার্ল্ড হুমকি তৈরি করছে, দেশের মানুষের জন্য, দেশের নাগরিকদদের জন্য। সাইবার অপরাধ মোকাবিলায় আমাদের প্রস্তুতি নিতে হবে।

রাজারবাগ পুলিশ লাইন্সের শিরু মিয়া মিলনায়তনে ‘কমিউনিটি পুলিশিং ডে-২০২১’ উদ্বোধনী অনুষ্ঠানে কেক কাটেন স্বরাষ্ট্রমন্ত্রী- ফোকাস বাংলা

ভীতিমুক্ত পরিবেশের কথা উল্লেখ করে পুলিশপ্রধান বলেন, রাত তিনটার সময় অথবা ভোর পাঁচটার সময় একাকী একজন নারী মহাসড়ক, রাজপথসহ সব পথে হেঁটে যাবেন ভীতিমুক্ত পরিবেশে; একটি শিশু হেঁটে যাবে ভীতিমুক্ত পরিবেশে। যখন আমরা এটা অর্জন করতে পারব, তখন আমরা একটি ভীতিমুক্ত ও অপরাধমুক্ত সমাজের কাছাকাছি এসে পৌঁছে যাব। তবে পুলিশের পক্ষে এটি এককভাবে করা সম্ভব নয়। এই কাজটি রাষ্ট্রকে করতে হবে পার্টনারশিপের মাধ্যমে। পার্টনারশিপ করতে হবে সমাজের সঙ্গে, নাগরিকদের সঙ্গে। একেই বলা হয় পার্টনারশিপ ইন পুলিশিং।

ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) মোহা. শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন খ্যাতিমান বিজ্ঞানী ও লেখক প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবাল। অনুষ্ঠানে পুলিশ সদরদপ্তর ও ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন। 

এদিকে 'কমিউনিটি পুলিশিং ডে-২০২১' উপলক্ষে শনিবার দেশের বিভিন্ন জেলা ও থানা পুলিশের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভাসহ সাধারণ মানুষকে সচেতন করতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।