জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিতব্য জীবনীভিত্তিক চলচ্চিত্র ‘বঙ্গবন্ধু’র নির্মাণ কাজ প্রায় শেষর দিকে। এ বছর মার্চে ছবিটি মুক্তি পাচ্ছে বলে জানানো হয়েছে। 

নতুন খবর হচ্ছে ছবিটিতে থাকছে একটি গান। 'অচিন মাঝি' শিরোনামের ওই গানটি লিখেছেন লিখেছেন দেশের অন্যতম জনপ্রিয় গীতিকার জাহিদ আকবর। গানটির সুর সঙ্গীত ও গেয়েছেন বলিউডের জনপ্রিয় গায়ক শান্তনু মৈত্র। 

মঙ্গলবার 'বঙ্গবন্ধু' চলচিত্রের বাংলাদেশ অংশের লাইন প্রডিউসার মোহাম্মদ হোসেন জেমী নিশ্চিত করলেন বিষয়টি। তিনি বলেন, বঙ্গবন্ধু ছবিতে একটি গান থাকছে। যে গানটি আমাদের দেশের জনপ্রিয় গীতিকার জাহিদ আকবর লিখেছেন।  যা মুম্বাইয়ে প্রশংসিত হয়েছে। শান্তনু মৈত্র বেশ প্রশংসা করেছেন গানটির কথার।’

'ডুব', ' প্রিয়তমা', ও 'মন পাজর' এর মতো জনপ্রিয় গানের গীতিকার জাহিদ আকবর। বঙ্গবন্ধু ছবিতে গান লেখার সুযোগটাকে বড় প্রাপ্তি বলেই মনে করছেন। এই প্রাপ্তির সঙ্গে যারা জড়িত তাদের সবার কাছে কৃতজ্ঞতাও প্রকাশ করছেন তিনি। 

জাহিদ আকবর বলেন, এটাকে ভালোলাগা বলবো না প্রাপ্তি বলবো বুঝতে পারছি না। বঙ্গবন্ধুর বায়োপিকের মতো এতো বড় কাজে একটি গান থাকছে সেই গানটিই আবার লিখেছি আমি। এটা অবশ্যই আমার জন্য বড় আনন্দের ও প্রাপ্তির। গত বছরে ১ জানুয়ারি গানটির বিষয়ে চুক্তিবদ্ধ হই। প্রথমে  সন্দিহান ছিলাম এতো বড় প্রজেক্টে গানটি লিখতে পারবো কিনা আমি। কিন্তু শান্তু মৈত্রদা ফোন দিয়ে সে সন্দেহ দূর করে দিয়েছে। গানের মুখ শুনেই তিনি বলেছেন, সামনে বাড়েন, দারুন লিখছেন। এরপর পুরো গানটি কমপ্লিট করি। বায়োপিকের সঙ্গে যুক্ত হতে বড় ভাই সৈকত সালাউদ্দিন সাহায্য করেছেন। তার কাছে কৃতজ্ঞ আমি। কৃতজ্ঞ জেমি ভাইয়ের কাছেও।'

চলতি বছরের জানুয়ারির শেষ দিকে মুম্বাইয়ের দাদা সাহেব ফালকে স্টুডিওতে সিনেমাটির প্রথম ধাপের শুট শুরু হয়; চলে এপ্রিল পর্যন্ত। এর পর গেল বছরের নভেম্বর-ডিসেম্বরে বাংলাদেশে সিনেমাটির শুট হয়। এখনও সিনেমাটির শুট চলছে মুম্বাইয়ে।

‘বঙ্গবন্ধু’ সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে চিত্রনায়ক আরিফিন শুভ, শেখ হাসিনার একটি চরিত্রে চিত্রনায়িকা নুসরাত ফারিয়া ও বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেছার বড়বেলার চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশাসহ শতাধিক অভিনেতা কাজ করছেন সিনেমাটিতে।

সিনেমাটি পরিচালনা করছেন বলিউডের আলোচিত নির্মাতা শ্যাম বেনেগাল। সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য লিখেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনার দায়িত্বে রয়েছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।