ফোক সম্রাজ্ঞী ও মানিকগঞ্জ-২ আসনের সাংসদ মমতাজ বেগমের জন্মদিন আজ। বিশেষ এই দিনটিতে তেমন কেনো  উচ্ছ্বাস নেই এই গায়িকার। নেই তেমন কোনো আয়োজনও। কারণ মাকে ছাড়া প্রথম জন্মদিন তার। গত বছর ৩০ সেপ্টেম্বর মা উজালা বেগম মারা যান।  কাছে নেই বড় মেয়েও। পড়াশোনা করতে বর্তমানে কানাডায় অবস্থান করছেন তিনি। 

তাই দিনটি একেবারে ঘরোয়া আয়োজনেই কেক কাটা হচ্ছে। যা একেবারেই সাদামাটা আয়োজন। তবে বড় মেয়ে থাকলে দিনটি উৎসব বানিয়ে ফেলে সে। মায়ের জন্য কি কি আয়োজন থাকবে তার পূর্ব প্রস্তুতি নিতেই ব্যাকুল থাকে বলে জানান মমতাজ।

দুই মেয়ের সঙ্গে মমতাজ 

লোকালবাস খ্যাত এই গায়িকা বলেন, মাকে ছাড়া প্রথম ঈদ করলাম। প্রথম জন্মদিন আজ। দিনটিতে মাকে খুব মনে করছে। আমার আরেক মা (বড় মেয়ে) রয়েছে দেশের বাইরে। তাই দিনটি খুব একটা স্পেশাল মনে হচ্ছে না।'

তবে বিশেষ এই দিনটিতে বেশ কিছু টিভি অনুষ্ঠানে হাজির হচ্ছেন এই গায়িকা। সে আয়োজনে শ্রোতাদের শোনাবেন গান। গ্রহণ করবেন তাদের শুভেচ্ছা।

মা উজালা বেগমের সঙ্গে মমতাজ

১৯৭৪ সালের ৫ মে মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলায় জন্মগ্রহণ করেন এই সুর সম্রাজ্ঞী।

প্রথম জীবনে বাবা মধু বয়াতি, পরে মাতাল রাজ্জাক দেওয়ান এবং শেষে আব্দুর রশীদ সরকারের কাছে গান শেখেন। চার দশকের ক্যারিয়ারে মমতাজ ৭০০-এর অধিক গান রেকর্ড করেছেন। 

মমতাজ বেগম সারাদেশে বিভিন্ন সংগীতানুষ্ঠানে নিয়মিত অংশগ্রহণ করেন। তাছাড়া তিনি যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক দেশেই সংগীত অনুষ্ঠানে গান গেয়েছেন এবং তার গান ব্যাপকভাবে সমাদৃত। বাংলা সংস্কৃতির বিভিন্ন অনুষ্ঠানে বিশেষ করে বাংলা নববর্ষের বৈশাখী মেলায় তার গান জনপ্রিয়।

২০০৯ সালে নবম জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে বাংলাদেশ আওয়ামী লীগ কর্তৃক সংসদ সদস্য মনোনীত হোন মমতাজ বেগম। পরে ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে তিনি মানিকগঞ্জ-২ আসন থেকে নির্বাচিত হন। বর্তমানে এই আসনেই জন প্রতিনিধির দায়িত্ব পালন করছেন।