ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে কলা অনুষদভুক্ত 'খ' ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় প্রথম হওয়া নাহনুল কবির নুয়েল জেলা জজ হবার স্বপ্ন দেখেন। স্বপ্ন পুরণের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে স্নাতক সম্মান শ্রেণীতে ভর্তি হবেন বলে সমকালকে জানিয়েছেন ফরিদপুরের এই কৃতি সন্তান।

সোমবার দুপুর ১টায় ঢকা বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে কলা অনুষদভুক্ত 'খ' ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

এ বছর 'খ' ইউনিটে আবেদন করেছিলেন ৫৮ হাজার ৫৭৩ জন। এর মধ্যে অংশগ্রহণ করেছেন ৫৬ হাজার ৯৭২ জন। আর পাস করেছেন মাত্র ৫ হাজার ৬২২ জন শিক্ষার্থী, যা মোট শিক্ষার্থীর ৯ দশমিক ৮৭ শতাংশ। বাকি ৯০ দশমিক ১৩ শতাংশ শিক্ষার্থী ফেল করেছেন।

প্রকাশিত ফলাফলে দেখা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত 'খ' ইউনিটের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফলাফলে প্রথম হয়েছেন ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের ছাত্র নাহনুল কবির নুয়েল। তিনি মোট ১০০ নম্বরের মধ্য ৯৬.৫ পেয়ে প্রথম হন।

নুয়েল ভর্তি পরীক্ষার এমসিকিউতে বাংলা বিষয়ে পেয়েছেন ১১.৫০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞানে ২৪ নম্বর পেয়েছেন। তিন বিষয়ে এমসিকিউতে ৫২ নম্বরের মধ্য ৫০.৫০ পেয়েছেন। এছাড়া বাংলা বিষয়ে লিখিত পরীক্ষায় ১১.৫০, ইংরেজিতে ১৪.৫০ পেয়েছেন।

লিখিত এবং এমসিকিউ মিলিয়ে বাংলায় পেয়েছেন ২৩ নম্বর, ইংরেজিতে ২৯.৫, সাধারণ জ্ঞানে পেয়েছেন ২৪ নম্বর। তিনি ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় মোট ৭৬.৫ পেয়েছেন। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ সর্বমোট ৯৬.৫ স্কোর পেয়ে প্রথম হন তিনি।

'খ' ইউনিটে প্রথম হবার অনুভুকি ব্যক্ত করে নুয়ের বলেন, আলহামদুলিল্লাহ, আমি খুবই খুশি।

যারা আগামীতে 'খ' ইউনিটে ভর্তি পরীক্ষা দেবে তাদের উদ্দেশে নুয়েল বলেছেন, এইচএসসি পরীক্ষার পর প্রথম থেকেই নিয়মিত পড়াশোনা করতে হবে। বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিতে হবে। তিনি নিজেও প্রতিদিন ৭/৮ ঘণ্টা করে পড়েছেন বলে জানান।

২০১৯ সালে ফরিদপুর জিলা স্কুল থেকে এসএসসি এবং সরকারি রাজেন্দ্র কলেজ থেকে ২০২১ সালে এইচএসসি উত্তীর্ণ হওয়া নাহনুল কবির নুয়েল জানান, তিনি রাজধানীর ফার্মগেটের একটি কোচিং সেন্টারে ভর্তি কোচিং করেছেন।

বাবা-মায়ের একমাত্র সন্তান নুয়েলের বাবা চাঁদপুর সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী আনোয়ারুল কবির এবং মা নাজমুন নাহার মানিকগঞ্জের ঘিওর উপজেলার মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা। নুয়েল বর্তমানে ঘিওরে তার মায়ের কর্মস্থলে রয়েছেন।