আগামী ২৮ আগস্ট সংসদ অধিবেশন ডেকেছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। গতকাল বৃহস্পতিবার সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ওই দিন বিকেল ৫টায় বৈঠক শুরু হবে। সাংবিধানিক বাধ্যবাধকতায় বসা এবারের অধিবেশনের প্রথম দিনই নতুন ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। সর্বোচ্চ পাঁচ কার্যদিবস শেষে সংক্ষিপ্ত এই অধিবেশন ১ সেপ্টেম্বর শেষ হতে পারে।

অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে জাতীয় সংসদের ডেপুটি স্পিকারের পদটি বর্তমানে শূন্য রয়েছে। সংবিধান অনুযায়ী, ডেপুটি স্পিকারের পদ শূন্য হওয়ার সাত কর্মদিবসের মধ্যে তা পূরণের বাধ্যবাধকতা রয়েছে। তবে অধিবেশন চলমান না থাকলে পরবর্তী অধিবেশনের প্রথম বৈঠকে তা পূর্ণ করার জন্য সংসদ সদস্যরা নতুন একজন সংসদ সদস্যকে এ পদে নির্বাচিত করবেন বলে সংবিধানে বলা আছে। এ পদের জন্য কয়েকজনের নাম আলোচিত হচ্ছে।

কে হচ্ছেন নতুন ডেপুটি স্পিকার: নতুন ডেপুটি স্পিকার কে হচ্ছেন, তা নিয়ে সংসদ সচিবালয়ে ব্যাপক গুঞ্জন শুরু হয়ে গেছে। সংসদের কার্যপ্রণালি বিধি অনুযায়ী সংসদের বৈঠকে নতুন ডেপুটি স্পিকার হিসেবে একজনের নাম প্রস্তাব করবেন একজন। এই প্রস্তাব আবার অন্য একজন সমর্থন করবেন। একাধিক নাম পাওয়া না গেলে স্পিকার তাঁকে নতুন ডেপুটি স্পিকার হিসেবে নির্বাচিত ঘোষণা করবেন। তবে হাউসের সমর্থন নিশ্চিত করতে তিনি প্রস্তাবটি কণ্ঠভোটে দেবেন। একাধিক প্রার্থী হলে সংসদ সদস্যদের ভোটে একজনকে নির্বাচিত করবেন।

সংশ্নিষ্টরা জানান, এ পর্যন্ত যাঁদের নাম আলোচনায় রয়েছে এর মধ্যে এগিয়ে আছেন সাবেক চিফ হুইপ আবদুস শহীদ। মৌলভীবাজার-৪ আসন থেকে তিনি ষষ্ঠবারের মতো এমপি নির্বাচিত হয়েছেন। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত সংসদে সরকারদলীয় হুইপের দায়িত্ব পালন করেন তিনি। পরে ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত অষ্টম জাতীয় সংসদে বিরোধীদলীয় চিফ হুইপের দায়িত্বে ছিলেন। নবম জাতীয় সংসদেও তিনি সরকারদলীয় চিফ হুইপের দায়িত্ব পালন করেন। দশম জাতীয় সংসদে সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। বর্তমান সংসদে তিনি অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতির দায়িত্বে রয়েছেন।

এ ছাড়া আলোচনায় আছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার। নওগাঁ-২ আসন থেকে চতুর্থবারের মতো নির্বাচিত এই সংসদ সদস্য একাদশ সংসদের শুরুতে ডেপুটি স্পিকার পদের দৌড়ে অনেকটাই এগিয়ে ছিলেন। দশম সংসদে সরকারদলীয় হুইপ হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। এর আগে বর্তমান সংসদেই তিনি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সভাপতির দায়িত্বেও ছিলেন।

ডেপুটি স্পিকার পদের জন্য আলোচনায় রয়েছেন পাবনা-১ আসনের সংসদ সদস্য সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু, ব্রাহ্মণবাড়িয়া-৬ আসনের সংসদ সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ও সাবেক মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী ক্যাপ্টেন (অব.) এবি তাজুল ইসলাম, দিনাজপুর-৩ আসনের সংসদ সদস্য ও বর্তমান হুইপ ইকবালুর রহিম, সংরক্ষিত মহিলা আসনের সদস্য এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ওয়াশিকা আয়েশা খান।

গত ২৩ জুলাই যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন গাইবান্ধা-৫ আসনের এমপি ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া।