ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

চিঠিপত্র

চিঠিপত্র

--

প্রকাশ: ০৬ আগস্ট ২০২১ | ১২:০০

সোহরাওয়ার্দী উদ্যান মাদকমুক্ত হোক

ঢাকার সবুজ বেষ্টনীগুলোর একটি সোহরাওয়ার্দী উদ্যান। মানুষ অবসর পেলে কিংবা সকাল-বিকেল হাঁটতে যায় এ উদ্যানে। কিন্তু প্রায়ই কিছু অনাকাঙ্ক্ষিত দৃশ্য পরিলক্ষিত হয় এ উদ্যানে। অনেক সময় গোল হয়ে মাদক সেবন করতে দেখা যায় মাদকসেবীদের। অনেকেই আবার ধূমপান করেন। এর ফলে দূষিত হচ্ছে এ উদ্যানের বাতাস। এতে মুক্ত বাতাস গ্রহণ করতে সেখানে গিয়ে অনেকেই ফিরছেন মাদকের দুর্গন্ধ নাকে নিয়ে। এর থেকে পরিত্রাণ চায় সাধারণ মানুষ। সোহরাওয়ার্দী উদ্যানে মাদকসেবীদের যাতায়াত নিয়ন্ত্রণের পাশাপাশি সেখানে ধূমপানও নিষিদ্ধ করার দাবি জানাচ্ছি।
মেহেরুন ইসলাম, সিনিয়র স্টাফ নার্স, বিএসএমএমইউ

ডেঙ্গু রোধে ব্যবস্থা নিন

সাধারণত বছরের জুন থেকে সেপ্টেম্বর মাসে ডেঙ্গুর প্রকোপ বেশি থাকে। এ বছর করোনার সঙ্গে আতঙ্ক বাড়াচ্ছে ডেঙ্গু। এ যেন মড়ার উপর খাঁড়ার ঘা। ইতোমধ্যে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকা শহরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন প্রায় ৫০০ রোগী। ডেঙ্গু ও করোনার প্রাথমিক লক্ষণে কিছুটা মিল থাকায় বাড়তি ভোগান্তি পোহাতে হচ্ছে রোগীদের। অনেকেই আবার দুটি রোগেই আক্রান্ত হচ্ছেন। এমতাবস্থায় এডিস মশার বিস্তার রোধে সংশ্নিষ্ট কর্তৃপক্ষকে কার্যকর পদক্ষেপ নেওয়া দরকার। মশা যেন প্রজনন ক্ষেত্র না পায় সেদিকে গুরুত্ব দিতে হবে। পাশাপাশি জনসচেতনতার বিকল্প নেই।
সাইদুন্নিছা তোহ্‌ফা, শিক্ষার্থী, চট্টগ্রাম কলেজ


মোবাইল ডাটার মেয়াদ

সভ্যতার ক্রমবিকাশের সঙ্গে তথ্যপ্রযুক্তির ব্যাপক পরিবর্তনের ছোঁয়া আমাদের জীবনকেও প্রভাবিত করেছে। মানুষ বিশ্বের সব প্রান্তের সঙ্গে যুক্ত থাকার আকাঙ্ক্ষায় ব্যবহার করছে ইন্টারনেট। এর জন্য নির্ভর করতে হয় মোবাইল ডাটার ওপর। পরিতাপের বিষয় হলো, আমাদের দেশে মোবাইল ডাটার দাম অনেক বেশি। আবার চড়া মূল্যের ইন্টারনেটের মেয়াদ থাকে অল্পদিন। মেয়াদের মধ্যে ডাটা শেষ না হলে তা আর ব্যবহার করা যায় না। সেই ডাটা অন্য গ্রাহকের কাছে বিক্রি করে মোবাইল অপারেটরগুলো। এমতাবস্থায় মোবাইল ডাটার মূল্য কমিয়ে এর মেয়াদ আনলিমিটেড করার দাবি জানাচ্ছি।
মো. রাব্বী হাসান, শিক্ষার্থী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

আরও পড়ুন

×