জাবির বিতর্কিত শৃঙ্খলা বিধি বাতিল দাবিতে মানববন্ধন

প্রকাশ: ১৮ জুন ২০১৯     আপডেট: ১৮ জুন ২০১৯      

জাবি প্রতিনিধি

ছাত্রছাত্রীদের শৃঙ্খলা সংক্রান্ত সংশোধিত অধ্যাদেশে যুক্ত হওয়া নতুন দুটি ধারা বাতিলের দাবিতে মানববন্ধন করেছে ছাত্র ইউনিয়ন জাবি সংসদ- সমকাল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ছাত্রছাত্রীদের শৃঙ্খলা সংক্রান্ত সংশোধিত অধ্যাদেশে যুক্ত হওয়া নতুন দুটি ধারা বাতিলের দাবিতে মানববন্ধন করেছে ছাত্র ইউনিয়ন জাবি সংসদ।  

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভা চলাকালে নতুন রেজিস্ট্রার কার্যালয়ের সামনে বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত মানববন্ধন করেন তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, শৃঙ্খলা সংক্রান্ত অধ্যাদেশের আচরণবিধি অংশে ৫(ঞ) এবং ৫(থ) ধারায় যে সংশোধনী আনা হয়েছে তা বিতর্কিত এবং নিবর্তনমূলক। ছাত্রছাত্রীদের সঙ্গে কোনো ধরনের আলোচনা ছাড়াই এ ধরনের সংশোধনী কোনোভাবে মানা হবে না। ৫ (ঞ) ধারা অনুসারে বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থী 'অসত্য বা তথ্য বিকৃত' করে বিশ্ববিদ্যালয় সংক্রান্ত কোনো খবর কোনো সংবাদমাধ্যম বা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার বা এতে সহায়তা করতে পারবে না। আর ৫ (থ) ধারামতে, কোনো শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের কাউকে তথ্যপ্রযুক্তির মাধ্যমে 'অশ্নীল বা অসৌজন্যমূলক' বার্তা পাঠাতে পারবে না। 

এসব নির্দেশ না মানলে শিক্ষার্থীদের সর্বনিম্ন পাঁচ হাজার টাকা জরিমানা ও বিভিন্ন মেয়াদে বহিষ্কারসহ আজীবন বহিষ্কার করার বিধান রাখা হয়েছে।

ধারা দুটি যুক্ত করার পরই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মরত সাংবাদিক ও ছাত্রনেতাদের তীব্র সমালোচনার মুখে পড়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরই ধারাবাহিকতায় মানববন্ধন করেছে ছাত্র ইউনিয়ন।

মানববন্ধনে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম অনিকের সঞ্চালনায় বক্তব্য দেন সভাপতি নজির আমিন চৌধুরী জয়, সদস্য মিখা পিরুগুয়ে ও রাকিবুল হক রনি।