ডেঙ্গুতে উখিনুর মৃত্যুতে জাবিতে বিক্ষোভ

প্রকাশ: ২৮ জুলাই ২০১৯     আপডেট: ২৮ জুলাই ২০১৯      

জাবি সংবাদদাতা

জাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রথম বর্ষের শিক্ষার্থী উখিনু রাখাইনের মৃত্যুর ঘটনার প্রতিবাদে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। এ সময় তারা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে শিক্ষার্থী মৃত্যুর দায় এবং ক্ষতিপূরণ দেওয়াসহ পাঁচ দফা দাবি জানান। অন্যথায় লাগাতার ক্লাস-পরীক্ষা বর্জনের হুমকি দিয়েছেন শিক্ষার্থীরা।

রোববার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশ থেকে মৌন মিছিল নিয়ে পুরাতন প্রশাসনিক ভবনের সামনে ১ম বর্ষের শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করেন। এ সময় তারা এ দাবি জানান।

তাদের অন্যান্য দাবি হচ্ছে-বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা কেন্দ্রে দ্রুত ডেঙ্গু শনাক্তকরণ যন্ত্রের ব্যবস্থা, ডেঙ্গু প্রতিরোধে প্রতিটি বিভাগ ও হলে প্রয়োজনীয় ব্যবস্থা, হলের পয়ঃনিষ্কাষণ ব্যবস্থা ও চিকিৎসা কেন্দ্রে সার্বক্ষণিক অ্যাম্বুলেন্স সুবিধা নিশ্চিত করা।  

বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর ফিরোজ-উল-হাসান শিক্ষার্থীদের দাবিগুলো প্রশাসনকে জানানোর কথা বললে তারা সম্মত হন। পরে দুপুর ১২টায় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নুরুল আলম, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আমির হোসেন, কোষাধ্যক্ষ শেখ মো. মনজুরুল হক শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন।

এ সময় উপাচার্য বলেন, ডেঙ্গুর বিস্তার রোধে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে। 

পরে শিক্ষার্থীরা কর্মসূচি স্থগিত করে প্রশাসনের সঙ্গে আলোচনার পর পরবর্তী পদক্ষেপ নেওয়ার কথা বলেন।

এ বিষয়ে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী এরফানুল ইসলাম বলেন, আপাতত আমরা কর্মসূচি স্থগিত রেখেছি। উপাচার্য আমাদের সঙ্গে আলোচনার কথা বলেছেন। আমরা পাঁচ দফা দাবির কথা বলেছি। যদি তা মেনে নেওয়া না হয় তবে আমরা লাগাতার ক্লাস-পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত নিয়েছি।

শনিবার জাবির ফার্মেসি বিভাগের ৪৮তম আবর্তনের (১ম বর্ষ) ও প্রীতিলতা হলের আবাসিক শিক্ষার্থী শিক্ষার্থী উখিনু রাখাইন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা যান। 

বিশ্ববিদ্যালয়ে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলে তাকে সাভারের এনাম মেডিকেল হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। পরে জ্বর ভালো না হলে তার পরিবার তাকে কক্সবাজারে নিয়ে যায়। পরে জ্বর না সারলে শনিবার দুপুরে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পথে তার মৃত্যু হয়।