ঢাবি নীল দলের ভিসি প্যানেল চূড়ান্ত

প্রকাশ: ৩১ জুলাই ২০১৯      

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন নীল দলের ভিসি প্যানেল চূড়ান্ত হয়েছে।

এতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল মনোনীত হয়েছেন। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে নীল দলের অভ্যন্তরীণ সভায় এই প্যানেল মনোনীত হয়।

সভায় অধ্যাপক মুহাম্মদ সামাদ পেয়েছেন ৪২ ভোট, উপাচার্য আখতারুজ্জামান পেয়েছেন ৩৬ ভোট এবং অধ্যাপক মাকসুদ কামাল পেয়েছেন ৩০ ভোট।

এছাড়া প্যানেল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় থাকা প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড নাসরীন আহমাদ ২৮ ভোট ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড মীজানুর রহমান ২০ ভোট পেয়েছেন। সভায় নীল দলের মোট ৫৪ জন ভোটারের মধ্যে একজন অনুপস্থিত ছিলেন। আর একটি ভোট নষ্ট হয়েছে। মোট ভোট পড়েছে ৫২টি।

এর আগে সন্ধ্যায় ৬টা থেকে আওয়ামী লীগপন্থী নীল দলের শিক্ষক, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট সবাইকে নিয়ে এক রুদ্ধদ্বার সভা অনুষ্ঠিত হয়। সেখানে তিন জনের ভিসি প্যানেল উত্থাপন করা হয়। তা নিয়ে মতৈক্য হওয়ায় ব্যক্তি পর্যায়ে ভোটাভুটির আয়োজন করা হয়।

বর্তমানে সিনেটে মোট সদস্য সংখ্যা ১০৫ জন। যার মধ্যে বেশিরভাগ সদস্য নীল দলের। শিক্ষক প্রতিনিধিদের ৩৫ জনের মধ্যে ৩৩ জন সাবেক উপাচার্য অধ্যাপক আরেফিন সিদ্দিকের সময়ে নির্বাচিত। বাকি দুই জন বিএনপি সমর্থক সাদা দল থেকে নির্বাচিত।

ঢাকা বিশ্ববিদ্যালয় ১৯৭৩ এর আর্টিক্যাল ২১ (২) ধারায় অর্পিত ক্ষমতাবলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বুধবারের সিনেটের বিশেষ অধিবেশন আহ্বান করেছেন।

সিনেটের এই বিশেষ অধিবেশনে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর আর্টিক্যাল ১১(১) ধারা অনুযায়ী আচার্যের কাছে উপাচার্য নিয়োগের জন্য তিন জনের একটি প্যানেল মনোনয়ন করা হবে।