শোভন-রাব্বানীর বিদায়ে আনন্দ মিছিল জবি ছাত্রলীগের সাবেক ২ নেতার

প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০১৯     আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০১৯      

জবি প্রতিবেদক

শনিবার রাতে সমর্থকদের নিয়ে ক্যাম্পাসে আনন্দ মিছিল করেন জবি ছাত্রলীগের সাবেক কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক— সমকাল

ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি থেকে রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও গোলাম রাব্বানীকে সরিয়ে দিয়ে গঠিত নতুন কমিটিকে স্বাগত জানিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি তরিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক শেখ জয়নুল আবেদিন রাসেল ক্যাম্পাসে আনন্দ মিছিল ও শোডাউন করেছেন।

শনিবার রাত সাড়ে ১১টার দিকে ক্যাম্পাসে তারা সমর্থকদের নিয়ে মহড়া দেন। এসময় তারা শোভন-রাব্বানীর দেওয়া জবি ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করার সিদ্ধান্ত না মানার ঘোষণা দেন।

জবি ছাত্রলীগের সাবেক সভাপতি তরিকুল ইসলাম নতুন নেতৃত্বেকে স্বাগত জানিয়ে বলেন, 'শোভন-রাব্বানী কমিটি অবৈধ। তারা অবৈধভারে আমাদের কমিটিকে বিলুপ্ত করেছে। নতুন নেতৃত্বের সাথে আলোচনা করে জবি ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটির ব্যবস্থা করব।'

জবি ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক শেখ জয়নুল আবেদিন রাসেল বলেন, 'প্রধানমন্ত্রীর সিদ্ধান্তই চূড়ান্ত সিদ্ধান্ত। দলের সম্মান ও ছাত্রলীগের ইতিহাসকে বিনষ্ঠকারী নেতার সিদ্ধান্ত আমরা মানি না।'

জানা যায়, গত ৩ ফেব্রুয়ারি  প্রেমঘটিত বিষয় নিয়ে জবি ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের দু’গ্রুপের অভ্যন্তরীণ কোন্দলে দিনব্যাপী দফায় দফায় মারামারির ঘটনা ঘটে। ওইদিন রাতে জবি ছাত্রলীগের কমিটি স্থগিত করে কেন্দ্রীয় ছাত্রলীগ। কমিটি স্থগিত করার পাশাপাশি সভাপতি ও সাধারণ সম্পাদককে ক্যাম্পাসে না যাওয়ার জন্য কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে নিষেধ করা হলেও তারা নির্দেশ অমান্য করে ক্যাম্পাসে শোডাউন করেন। পরে ১৮ ফেব্রুয়ারি আবারও জবি ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টরসহ অর্ধশতাধিক নেতাকর্মী আহত হয়। ওই সময় সংবাদ সংগ্রহ করতে গিয়ে পাঁচ সাংবাদিকও আহত হন। পরে ১৯ ফেব্রুয়ারি কেন্দ্রীয় কমিটি জবি ছাত্রলীগেড়র কমিটি বিলুপ্ত করে। গত ২২ জুলাই জবি ছাত্রলীগের দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়।