ছাত্র রাজনীতি নয় নিষিদ্ধ করতে হবে অপরাজনীতি: নুর

প্রকাশ: ১০ অক্টোবর ২০১৯      

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

নুরুল হক নুর- ফাইল ছবি

'ছাত্র রাজনীতি খারাপ নয়। কাজেই ছাত্র রাজনীতি নয়, নিষিদ্ধ করতে হবে অপরাজনীতি।' বৃহস্পতিবার দুপুরে এক সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহসভাপতি নুরুল হক নুর এ কথা বলেন। তিনি বলেন, 'সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র সংসদ নির্বাচন দিতে হবে। আবরারের রক্ত ঝরানো অসম চুক্তি বাস্তবায়ন করতে দেওয়া হবে না।'

বিভিন্ন বাম সংগঠনের উদ্যোগে 'জাতীয় স্বার্থবিরোধী সকল অসম চুক্তি বাতিল ও সারাদেশে ছাত্রলীগের সন্ত্রাস-নির্যাতনের বিরুদ্ধে সংহতি সমাবেশ ও গণপদযাত্রা'র অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে এ সমাবেশ হয়।

সমাবেশে নুরুল হক নুর বলেন, দ্রুত বিচার ট্রাইব্যুনাল গঠন করে আবরার হত্যার বিচার করতে হবে। একদিকে যখন মাননীয় প্রধানমন্ত্রী মা হিসেবে বিচার করার আশ্বাস দিচ্ছেন, অন্যদিকে তখন আবরারের ভাই-ভাবির ওপর আঘাত করা হচ্ছে। এটি স্পষ্ট মেসেজ দিচ্ছে যে, আন্দোলন থামানোর জন্য নানা কথার ফুলঝুরি শোনানো হচ্ছে।

ডাকসু ভিপি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন সিদ্ধান্ত নিয়েছে মাস্টার্স পরীক্ষা শেষ হওয়ার ১৫ দিনের মধ্যে হল ছাড়তে হবে। এটি একটি ভালো সিদ্ধান্ত। কিন্তু প্রশাসন এতদিন কেন এমন সিদ্ধান্ত নেয়নি? ছাত্রসমাজ যখন আবরার হত্যাকে কেন্দ্র করে ক্যাম্পাসে বিক্ষোভ করছে, তখন বিশ্ববিদ্যালয় প্রশাসনের টনক নড়েছে। ছাত্রসমাজকে তাই রাজপথে থাকতে হবে, যাতে প্রশাসনের টনক নড়ে।

এ সময় আবরার হত্যার প্রতিবাদে ছাত্রলীগের র‌্যালির বিষয়ে নুরুল হক নুর বলেন, যারা আবরারকে হত্যা করেছে, তারা আজ শোকর‌্যালি বের করেছে। এটা এক ধরনের প্রচ্ছন্ন হুমকি।