‘গণিতে নেই ভয়, গণিতেই বিশ্বজয়’ স্লোগানকে ধারণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাবের (জেইউএসসি) উদ্যোগে আগামী ২৩ এপ্রিল শুরু হচ্ছে তিন দিনব্যাপী ৭ম জাতীয় গণিত অলিম্পিয়াড-২০২০।

অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে ১ এপ্রিল। চলবে ১৯ এপ্রিল পর্যন্ত। রোববার বিকেলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় সংগঠনটি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে অলিম্পিয়াডের সমন্বয়ক জাকিরুল ইসলাম বলেন, করোনা পরিস্থিতির কারণে এবারের গণিত অলিম্পিয়াড অনলাইন মাধ্যমে সম্পন্ন হবে। তিন দিনব্যাপী এ অলিম্পিয়াড তিন ক্যাটাগরি ও তিনটি ধাপে অনুষ্ঠিত হবে।

‘এ’ ক্যাটাগরিতে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী, ‘বি’ ক্যাটাগরিতে নবম-দশম শ্রেণী ও ‘সি’ ক্যাটাগরিতে একাদশ-দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। অলিম্পিয়াডে অংশগ্রহনে ইচ্ছুক শিক্ষার্থীদেরকে আগামী ১৯ এপ্রিলের মধ্যে https://reg.juscbd.org লিংকে প্রয়োজনীয় তথ্য প্রদান করে রেজিস্ট্রেশন করতে হবে।

রেজিস্ট্রেশনকারী শিক্ষার্থীরা ২৩ এপ্রিল প্রথম ধাপের পরীক্ষায় অংশ নেবে। এমসিকিউ পদ্ধতির এ পরীক্ষায় মোট ২৫টি প্রশ্নের উত্তর দিতে হবে শিক্ষার্থীদের।

প্রথম ধাপের পরীক্ষা শেষে প্রতি ক্যাটাগরিতে সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত ১০০জনকে দ্বিতীয় ধাপের পরীক্ষার জন্য নির্বাচিত করা হবে। ২৪ এপ্রিল একই পদ্ধতিতে দ্বিতীয় ধাপের পরীক্ষা সম্পন্ন হবে। ২৫ এপ্রিল ভাইভার মাধ্যমে প্রতি ক্যাটাগরি থেকে ১০ জনকে নির্বাচিত করা হবে।

অলিম্পিয়াডের প্রতি ক্যাটাগরিতে প্রথম স্থান অধিকারকারীদের ট্যাব ও সার্টিফিকেট এবং বাকিদের অবস্থান ভিত্তিক বিভিন্ন পুরষ্কার প্রদান করা হবে।

সংবাদ সম্মেলন উপস্থিত ছিলেন সায়েন্স ক্লাবের সভাপতি তারেক আজিজ শ্রাবণ, সাধারণ সম্পাদক মুস্তাফিজুর রহমান সনেট, নিউরাল সেমিকন্ডাক্টর লিমিটেডের হেড অব সফটওয়্যার ডেভেলপমেন্ট মুহিবুর রহমান এবং এইচ আর ম্যানেজার তানভির রহমান সহ সায়েন্স ক্লাবের সদস্যরা।

মন্তব্য করুন