চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তির জন্য এবার ১ লাখ ৯৫ হাজার ৭৯২ জন আবেদন করেছেন। বিশ্ববিদ্যালয়ে আসন রয়েছে ৪ হাজার ৯২৬টি। ফলে এবার একটি আসনের জন্য লড়বেন ৪০ জন পরীক্ষার্থী। গত ১২ এপ্রিল আবেদন শুরু হয়। শেষ হয় শুক্রবার রাত ১১টা ৫৯ মিনিটে।

বিশ্ববিদ্যালয়ের আইটি সেল সূত্রে জানা গেছে, বিজ্ঞান অনুষদের অধীনে ‘এ’ ইউনিটে ৭০ হাজার ২০৭ জন আবেদন করেছেন। আসন রয়েছে ১ হাজার ২১২ টি। ফলে প্রতি আসনের জন্য লড়বেন ৫৮ জন। কলা ও মানববিদ্যা অনুষদের অধীনে ‘বি’ ইউনিটে ৪৫ হাজার ৭৯২ জন আবেদন করেছেন। এই ইউনিটে আসন রয়েছে ১ হাজার ২২১। প্রতি আসনের জন্য লড়বেন ৩৭ জন। ‘বি-১’ উপ-ইউনিটে ৩ হাজার ৪১৫টি আবেদন জমা পড়েছে। আসনসংখ্যা ১২৫, প্রতি আসনে লড়বেন ২৭ জন। ব্যবসায় প্রশসন অনুষদের অধীনে ‘সি’ ইউনিটে ১৪ হাজার ২৭১ জন আবেদন করেছেন। আসন রয়েছে ৪৪১টি। প্রতি আসনে লড়বেন ৩২ জন। সম্মিলিত ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৬০ আসনের বিপরীতে ৫৭ হাজার ৮৯ জন আবেদন করেছেন। এখানে প্রতি আসনে লড়বেন ৪৯ জন। ‘ডি-১’ উপ-ইউনিটে ৩০ আসনের জন্য আবেদন করেছেন ৫ হাজার ১০ জন। ফলে এখানে লড়বেন ১৬৭ জন।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্য ও বিজ্ঞান অনুষদের ডিন ড. মোহাম্মদ নাসিম হাসান সমকালকে বলেন, ভর্তি পরীক্ষার তারিখ আগেরটাই বহাল রয়েছে। করোনা সংক্রমণ না কমলে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। 

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২২ ও ২৩ জুন ‘বি’ ইউনিটের পরীক্ষা, ২৪ ও ২৫ জুন ‘ডি’ ইউনিটের পরীক্ষা, ‘এ’ ইউনিটে ২৮ ও ২৯ জুন, ‘সি’ ইউনিটে ৩০ জুন এবং ‘বি-১’ ও ‘ডি-১’ উপ-ইউনিটে ১ জুলাই পরীক্ষা নেওয়ার কথা রয়েছে।

মন্তব্য করুন