ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) ক্যারিয়ার অ্যান্ড বিজনেস সোসাইটির উদ্যোগে সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে দেশের সর্বপ্রথম গেমইফাইড ক্যারিয়ার ফেস্ট 'ক্যারিয়ার এক্সপো-২০২১'। 

দু'দিনব্যাপী এই ফেস্টের অন্যতম প্রধান পৃষ্ঠপোষক ছিল ওয়ালটন এবং পিইএফসি গ্লোবাল। দেশের ৩০টিরও বেশি প্রতিষ্ঠান এতে অংশ নেয়। ভার্চুয়াল এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইইউটির উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম।

ফেস্টের প্রথমদিন সকাল ১০টায় ফেসবুক লাইভের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। এতে বক্তব্য রাখেন প্রধান অতিথি, আইইউটির ছাত্র কল্যাণ সমিতির সভাপতি, ক্লাবের মডারেটর এবং ক্লাব প্রেসিডেন্ট। 

উদ্বোধনী অনুষ্ঠান শেষে বিশেষ অতিথিদের ভার্চুয়াল লবি ঘুরে দেখানো হয়। এরপর তা সাধারণ শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। ভার্চুয়াল লবিতে মোট ৯টি বুথে দেশের ৩০টি প্রতিষ্ঠান তাদের স্টল দেয়। স্টলগুলোতে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার জন্য সংশ্লিষ্ট কোম্পানির প্রতিনিধি এবং স্বেচ্ছাসেবকরা উপস্থিত ছিলেন। 

গ্র্যাজুয়েট এবং আন্ডারগ্র্যাজুয়েট শিক্ষার্থীদের সিভি জমা দেওয়ারও সুযোগ ছিল। পরে যাচাই-বাছাই শেষে তাদের বিভিন্ন কোম্পানিতে চাকরি এবং ইন্টার্নশিপের সুযোগ দেওয়া হবে। এছাড়া ভার্চুয়াল লবিতে শিক্ষার্থীদের নিজেদের প্রতিকৃতি বানানো, অনেক আকর্ষণীয় গেম খেলা এবং ছবি তোলার ব্যবস্থা ছিল। ভার্চুয়াল লবি তৈরি ও এর সার্বিক তত্ত্বাবধায়নের দায়িত্বে ছিল সিঙ্গুলারিটি লিমিটেড।

এছাড়াও শিক্ষার্থীদের ক্যারিয়ার এবং কর্পোরেট ওয়ার্ল্ডের বিভিন্ন বিষয় সম্পর্কে দিকনির্দেশনা দেওয়ার জন্য আয়োজন করা হয় 'প্যানেল ডিসকাশন' সেশনের। 

ফেস্টের প্রথম দিন থেকেই আইইউটি সিবিএসের ফেসবুক পেজ থেকে এই সেশনগুলো সরাসরি সম্প্রচার করা হয়। নেটওয়ার্কিং, কর্মক্ষেত্রের চ্যালেঞ্জ ও বাধা, উদ্যোক্তা, নতুন সম্ভাবনা ইত্যাদি বিষয় নিয়ে এসব সেশনে বিভিন্ন কর্পোরেট লিডাররা শিক্ষার্থীদের গ্রুমিং করেন ও তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

এই ফেস্টের মাধ্যমে চাকরিদাতা, শিক্ষার্থী এবং কোম্পানিগুলোর মাঝে এক সেতুবন্ধন সৃষ্টি হয়। শিক্ষার্থীরা কর্পোরেট লিডারদের কাছ থেকে অনেক কিছু শিখতে ও জানতে পারেন। ফেস্টটির প্রিন্ট মিডিয়া পার্টনার ছিল সমকাল।