ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শতবর্ষপূর্তি উপলক্ষে ইতোপূর্বে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থীদের কাছ থেকে প্রবন্ধ, কবিতা ও 'থিম সং' আহ্বান করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো আলাদা আলাদা তিনটি প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উদযাপন উপলক্ষে ‘শতবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয় : অর্জন ও প্রত্যাশা’ শীর্ষক রচনা প্রতিযোগিতার জন্য প্রবন্ধ আহ্বান করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত সকল শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। ‘ক’, ‘খ’ ও ‘গ’ ক্যাটেগরিতে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ‘ক’ ক্যাটাগরিতে স্নাতক ১ম ও ২য় বর্ষ, ‘খ’ ক্যাটাগরিতে স্নাতক ৩য় ও ৪র্থ বর্ষ এবং ‘গ’ ক্যাটাগরিতে স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন।

‘ক’ক্যাটাগরিতে রচনার বিষয় ‘মানসম্পন্ন শিক্ষা ও ঢাকা বিশ্ববিদ্যালয়: প্রত্যাশা ও করণীয়’, ‘খ’ ক্যাটাগরির বিষয় ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের অর্জন : শিক্ষা-সমাজ-রাজনীতি’ এবং ‘গ’ ক্যাটাগরির বিষয় ‘বাংলাদেশের সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিক চর্চায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূমিকা’।

অনধিক ২০০০ শব্দে এ-ফোর সাইজের কাগজে কম্পোজ করে রচয়িতার নাম, ঠিকানা ও পরিচয়সহ প্রবন্ধটি আগামী ৩১ আগস্ট ২০২১ তারিখের মধ্যে সরাসরি বা ডাকযোগে প্রেরণ করতে হবে। প্রবন্ধ প্রেরণের ঠিকানা: উপ-রেজিস্ট্রার (প্রশাসন-৩), প্রশাসনিক ভবন, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-১০০০। একইসঙ্গে প্রবন্ধের সফ্টকপি reg.admin3@du.ac.bd এই ই-মেইলে প্রেরণ করতে হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট htps://www.du.ac.bd থেকে বিভিন্ন ক্যাটাগরির বিবরণ-সহ প্রতিযোগিতা সংশ্লিষ্ট বিস্তারিত তথ্য জানা যাবে।

প্রত্যেক ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় পুরস্কারসহ মোট ১০০টি পুরস্কার প্রদানের ব্যবস্থা রয়েছে।

অন্যদিকে, বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উপলক্ষ্যে একটি কবিতার সংকলন প্রকাশিত হবে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থীদের নিকট হতে কবিতা আহ্বান করা হয়েছে। কবিতার বিষয়বস্তু হবে: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস-ঐতিহ্য, মুক্তিযুদ্ধ এবং গণতান্ত্রিক সংগ্রাম, বাংলাদেশের জনজীবন, ইত্যাদি।

একটি প্রতিযোগিতা আয়োজন করে কবিতা নির্বাচন করা হবে। প্রতিযোগিতায় শীর্ষস্থান অধিকারকারীদের পুরস্কৃত করা হবে।

শিক্ষার্থীর নাম, বিভাগ, শিক্ষাবর্ষ ও রোল নম্বর উল্লেখ করে আগামী ৩১ আগস্ট ২০২১ তারিখের মধ্যে অনুর্দ্ধ ৩০০ শব্দের মধ্যে কবিতা পাঠাতে হবে। কবিতা পাঠানোর ঠিকানা: কাজল বন্দ্যোপাধ্যায়, অধ্যাপক (অবসরপ্রাপ্ত), ইংরেজি বিভাগ, কলা অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-১০০০ অথবা kajal.du@gmail.com ইমেইলে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.du.ac.bd) থেকে এ সংক্রান্ত তথ্য জানা যাবে।

এছাড়া, বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি উপলক্ষে ইতোপূর্বে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থীদের থেকে 'থিম সং' আহ্বান করা হয়েছিলো। কোভিড-১৯ উদ্ভূত পরিস্থিতিতে অধিকতর অংশগ্রহণের জন্য দেশের প্রথিতযশা গীতিকার, সুরকার, শিল্পীসহ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থীদের কাছ থেকে পুনরায় 'থিম সং' আহ্বান করা হয়েছে । থিম সংটি প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচন করা হবে।

যেকোনো সুরকার, গীতিকার এবং শিল্পী সম্মিলিতভাবে অথবা যে কেউ এককভাবে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। থিম সংটিতে অবশ্যই ঢাকা বিশ্ববিদ্যালয়ের গৌরবময় ইতিহাস, ঐতিহ্য এবং সমাজ ও দেশে বিশ্ববিদ্যালয়ের অবদানের বিষয় উল্লেখ বা আভাস থাকতে হবে।

থিম সংটি এমপিথ্রি অথবা এমপিফোর ফরম্যাটে আগামী ৩১ আগস্টের মধ্যে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিস, প্রশাসন-৩ শাখায় জমাদান অথবা  themesong@du.ac.bd ইমেইলে প্রেরণ করতে হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.du.ac.bd) থেকে এ সংক্রান্ত তথ্য জানা যাবে। 

বিষয় : ঢাবি ‘থিম সং’ শতবর্ষপূর্তি আহ্বান

মন্তব্য করুন