করোনার এই ভয়াল থাবায় পুরো পৃথিবীর স্থবিরতা চলে এসেছিল পড়াশোনার মাঝেও। দীর্ঘ দেড় বছর পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পাশাপাশি ঘোষণা দেওয়া হয় এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার তারিখ। শিক্ষার্থীরা স্বস্তির নিঃশ্বাস ফেলার পাশাপাশি রয়েছেন গভীর চিন্তায়। শেষ মুহূর্তের প্রস্তুতির ওপর ফলাফল ভালো করার রয়েছে অপার সম্ভাবনা। তাদের সিলেবাস শর্ট করে দেওয়া হলেও একটি স্থবিরতা যেন চিন্তার রেখা আরোও বাড়িয়ে দিয়েছে।

শর্ট সিলেবাসের পরীক্ষা প্রস্তুতির জন্য একটি গোছানো পরিকল্পনা খুবই প্রয়োজন। যেহেতু বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের শুধুমাত্র চারটি বিষয় পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান, রসায়ন এবং উচ্চতর গণিতের পরীক্ষা হবে, সেক্ষেত্রে প্রতিটি বিষয়ের যে অধ্যায়গুলোতে সমস্যা বেশি সেগুলো ক্রমাগত পড়ার পাশাপাশি চর্চা করতে হবে।

জীববিজ্ঞান ব্যতীত প্রায় সব বিষয়ে রয়েছে ম্যাথ। সেক্ষেত্রে শিক্ষার্থীরা সূত্রগুলো এবং ম্যাথগুলো বারবার চর্চার মাধ্যমে ঝালিয়ে নিতে হবে। আর এমসিকিউ এর জন্য রিডিং পড়ার কোনো বিকল্প নেই।

বিষয়ভিত্তিক প্রস্তুতির জন্য রসায়নের ক্ষেত্রে বিক্রিয়াগুলো এবং ম্যাথের সমস্যাগুলো পড়তে হবে বারবার। এতে এমসিকিউতেও ভালো মার্কস পাওয়া সম্ভব হবে। রসায়ন ২য় পত্রের জৈব রসায়ন একটি বড় অধ্যায়। প্রতি বছরই এখান থেকে এমসিকিউ এবং সৃজনশীল প্রশ্ন থাকে। ভীষণ জোর দিতে হবে এ অধ্যায়ে রসায়ন ২য় পত্রে ভালো করতে হলে।

পদার্থবিজ্ঞান এবং উচ্চতর গণিত বারবার অনুশীলনের মাধ্যমেই হয়ে যাবে সহজ এবং বোঝার মত। আর জীববিজ্ঞান তো মানবদেহ আর উদ্ভিদের খেলা। তাই পড়ার সময় ভিডিও দেখার সুযোগ পেলে সহজেই বুঝতে পারা যাবে কঠিন বিষয়গুলো।

শেষ মুহূর্তের প্রস্তুতি নেওয়ার জন্য ১০ মিনিট স্কুল নিয়ে এসেছে  ‘HSC 21 শেষ মুহূর্তের প্রস্তুতি’। ইচ্ছা করলেই দেখে নিতে পারবেন এই কোর্সের শুরুর ধাপ।

টেন মিনিট স্কুলের শেষ মুহূর্তের প্রস্তুতির বিস্তারিত জানতে এই লিংকে ভিজিট করুন: (https://cutt.ly/PE1Co5l)। সংবাদ বিজ্ঞপ্তি