শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ মাহফুজুর রহমান আত্মহত্যা করেছেন। তিনি আমেরিকার ভার্জিনিয়া টেক ইউনিভার্সিটিতে পিএইচডি অধ্যয়নরত ছিলেন। শনিবার বাংলাদেশ সময় সকাল ১০টার দিকে তিনি আত্মহত্যা করেন। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. আলমগীর কবির সমকালকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সহকারী অধ্যাপক মোহাম্মদ মাহফুজুর রহমান দুই মাস আগে আমেরিকার ভার্জিনিয়া টেক ইউনিভার্সিটিতে পিএইচডি করতে যান। শনিবার দুপুর ১টার দিকে আমাকে কোনো একজন সহকারী প্রভোস্ট ফোন দিয়ে বিষয়টা জানান। আমি বিস্তারিত জানতে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে খোঁজ নিই। তারা এ ব্যাপারে তখনও তেমন কিছু জানতেন না। পরে ওই ইউনিভার্সিটিতে পিএইচডি অধ্যয়নরত আমাদের বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের নাইম নামের আরেক শিক্ষার্থীর সঙ্গে যোগাযোগ করি। তিনি বিষয়টি নিশ্চিত করেছেন।

আত্মহত্যার কারণ জানতে চাইলে ড. আলমগীর কবির বলেন, আমরা যেটা মনে করছি, তিনি কিছুটা হতাশায় ছিলেন। সেটা পড়াশোনা, পারিবারিক বা যেকোনো বিষয়ে হতে পারে। তিনি ছিলেন বিশ্ববিদ্যালয়ের সম্পদ। তার এমন খবরে আমরা বিশ্ববিদ্যালয় পরিবার গভীরভাবে শোকাহত।

সহকারী অধ্যাপক মোহাম্মদ মাহফুজুর রহমানের গ্রামের বাড়ি কুমিল্লা জেলার লাকসাম উপজেলায়। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক শিক্ষার্থী। ২০১৮ সালের ডিসেম্বর মাসে শাবি শিক্ষক হিসেবে যোগদান করেন।