চাঁদপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য ভূমি অধিগ্রহণে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ঘনিষ্ঠদের দুর্নীতির সুষ্ঠু তদন্ত চেয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেছেন, এ বিষয়ে চাঁদপুর জেলা প্রশাসকও অনিয়মের প্রতিবেদন দিয়েছেন। তাই বিষয়টির সুষ্ঠু তদন্ত করে জনগণের সামনে প্রকাশ করা হোক। জমির দাম ২০ গুণ বাড়িয়ে ৩৬৫ কোটি টাকা লুট করা হয়েছে। চরম অনিয়ম হচ্ছে।

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ বিএনপির যৌথ উদ্যোগে 'বাকশাল :গণতন্ত্র হত্যার কালো দিবস' পালন উপলক্ষে এর আয়োজন করা হয়।

সরকার পরিবর্তনে সঠিক সময়েই আন্দোলনের কর্মসূচি আসবে ইঙ্গিত দিয়ে এ সময় সবাইকে প্রস্তুতি নেওয়ার আহ্বান জানান মির্জা ফখরুল। তিনি বলেন, এ দেশে আর কোনো বাকশাল হতে দেওয়া হবে না। আমাদের সর্বশক্তি দিয়ে দেশের মানুষের জন্য গণতন্ত্রকে প্রতিষ্ঠা করব। বাকশাল বাংলাদেশের আত্মাকে হত্যা করেছিল। সব রাজনৈতিক দলকে নিষিদ্ধ করেছিল।

তিনি বলেন, আওয়ামী লীগ একদলীয় শাসনব্যবস্থা কায়েম করতে চায়। এটা তাদের অন্তরের বাসনা, এটা তাদের চিন্তাভাবনা। চতুর্দিকে লুটপাট করে দেশকে একদম ফোকলা করে দিয়েছে। সেই দেশকে রক্ষা করা আমাদের দায়িত্ব।

সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেন, আওয়ামী লীগের কপাল ভালো। করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় আপাতত আন্দোলন কিছুটা স্তিমিত হয়েছে। জনগণ রাজপথে ইতোমধ্যে নেমে গেছে। জনতার স্রোতে ১৪৪ ধারা ভেঙে যাচ্ছে। দেশে করোনার সংক্রমণ একটু কমলে দেখবেন আন্দোলন কাকে বলে।

স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, আন্তর্জাতিকভাবে দেশের অবস্থান স্পষ্ট হয়ে গেছে। তারপর সরকারের দিক থেকে বলা হয় বিএনপি লবিস্ট নিয়োগ করেছে। বিএনপিকে লবিস্ট নিয়োগ করার দরকার নেই। যারা খুন, গুম হচ্ছে তাদের মায়ের কান্না-চিৎকার বিশ্ববাসীর কানে যায়।

মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে ও সদস্য সচিব আমিনুল হকের পরিচালনায় আলোচনা সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, কেন্দ্রীয় নেতা ফজলুল হক মিলন, জহির উদ্দিন স্বপন প্রমুখ বক্তব্য দেন।