স্কাউট আন্দোলনের উন্নয়ন ও সম্প্রসারণে অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনকে বাংলাদেশ স্কাউটসের ‘রৌপ্য ব্যাঘ্র’ পদকে ভূষিত করা হয়েছে। স্কাউটসের সর্বোচ্চ পদক এটি। 

আগামী ২৭ জুন বিকেল পাঁচটায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ স্কাউটসের ৫০ তম বার্ষিক সাধারণ সভায় রাষ্ট্রপতি ও চিফ স্কাউটস মো. আবদুল হামিদ এ পদক প্রদান করবেন।

গত ১৯ জুন (রোববার) এক চিঠির মাধ্যমে প্রতিমন্ত্রীকে পদক প্রদানের বিষয়টি জানান সংগঠনের প্রধান জাতীয় কমিশনার ড. মো. মোজাম্মেল হক। 

পদক প্রাপ্তির প্রতিক্রিয়ায় প্রতিমন্ত্রী জাকির হোসেন সমকালকে জানান, স্কাউট আন্দোলন শিশুদের নিয়মানুবর্তিতা, কর্তব্যপরায়ণতা, দেশপ্রেম, সৌহার্দ্য-সম্প্রীতি সৃষ্টিতে বিশাল ও বিরাট ভূমিকা পালন করে। তাই শিশুদের মাঝে এসব গুণাবলী বিকাশে স্কাউট আন্দোলন সর্বত্র ছড়িয়ে দিতে হবে; এ লক্ষ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কার্যকর পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করছে। তিনি পদক প্রদানের জন্য বাংলাদেশ স্কাউটসের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান স্কাউটসের সর্বোচ্চ পদক অর্জন করায় প্রতিমন্ত্রীকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।