নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) ২৬ থেকে ২৮ জুন জিনোমিক্স, ন্যানোটেক এবং বায়োইঞ্জিনিয়ারিং এর উপর অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন (আইসিজিএনবি)। 

২০১৭ সালে অনুষ্ঠিত প্রথম সম্মেলন এ অংশগ্রহন করেছিল ১১টি দেশের গবেষক এবং তারা ২৭০ টি পোস্টারের প্রদর্শন করেছিল।  এটি ছিল জিনোমিক্স, ন্যানোটেক এবং বায়োইঞ্জিনিয়ারিং বিষয়ে দেশের প্রথম বড় সম্মেলন। সম্মেলনটি নর্থ সাউথ ইউনিভার্সিটিতে জিনোমিক্স রিসার্চ ইনস্টিটিউট প্রতিষ্ঠার অগ্রদূত ছিল।

প্রথম সম্মেলনের পর করোনা মহামারির প্রভাব পড়েছে। তবে করোনা মহামারি এই সম্মেলনের ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্য এনেছে। তিন দিনের এই দ্বিতীয় সম্মেলনটি সাম্প্রতিক বছরগুলিতে জিনোমিক্স, ন্যানোটেক এবং বায়োইঞ্জিনিয়ারিংয়ের বিস্তৃত পরিসরে কিছু উন্নয়ন প্রদর্শন করতে চলেছে৷ 

যেখানে ১৫ টি দেশের ৭৫টি প্রতিষ্ঠানের ৭০০ গবেষক তাদের ফলাফল প্রদর্শন করবে এবং একে অপরের সাথে সহযোগিতা করবে৷  ৩ দিনব্যাপী অনুষ্ঠানে ৬৪টি পডিয়াম প্রেজেন্টেশন এবং ৩৩২টি পোস্টার থাকবে। 

সম্মেলনের পৃষ্ঠপোষকতা করছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং গোল্ড স্পনসর হিসেবে জেনারেল ফার্মাসিউটিক্যালস লিমিটেড, সিলভার স্পন্সর হিসেবে বিকন ফার্মাসিউটিক্যাল, এসিআই, হেলথ কেয়ার ফার্মাসিউটিক্যাল এবং অ্যাস্ট্রা বায়োফার্মাসিউটিক্যাল সহযোগী স্পন্সর হিসেবে কাজ করছে।  ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভস ইভেন্ট পার্টনার হিসেবে থাকবে। 

স্কুল অব হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সেস এর ডিন অধ্যাপক হাসান মাহমুদ রেজা সম্মেলন আয়োজক প্রধান হিসাবে সম্মেলনের জন্য সকল কর্মকাণ্ড সমন্বয় এবং সম্মেলনের জন্য সকল বৈজ্ঞানিক ও লজিস্টিক সাপোর্ট এর আয়োজন করবেন। ২৬ জুন এনএসইউ এর প্রধান মিলনায়তনে অনুষ্ঠানের উদ্বোধন করা হবে। 

প্রথম দিনের কর্মসূচির মধ্যে থাকবে স্বাগত অনুষ্ঠান, পূর্ণাঙ্গ অধিবেশন, সেইসাথে নিজস্ব ছাত্রদের উপস্থাপিত একটি সাংস্কৃতিক অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের কলেজ পার্কের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট অধ্যাপক ড. রিটা আর কলওয়েল "জলবায়ু, মহাসাগর এবং মানব মাইক্রোবায়োম: দি কলেরা প্যারাডাইম" শীর্ষক একটি গবেষণাপত্র উপস্থাপন করবেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দেশের বিশিষ্ট বিজ্ঞানী ড. ফিরদৌসী কাদরী। উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করবেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আতিকুল ইসলাম।

এই সম্মেলনে বিশ্বের বিখ্যাত বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠান যেমন ইয়েল ইউনিভার্সিটি, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড, স্যাম হিউস্টন স্টেট ইউনিভার্সিটি, ইউএসএ, ম্যাকমাস্টার ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি ডি মন্ট্রিল, কানাডা;  ইউনিভার্সিটি অফ নটিংহাম, কেমব্রিজ ইউনিভার্সিটি, ইউকে;  কেটিএইচ রয়্যাল ইনস্টিটিউট অব টেকনোলজি, মিড সুইডেন ইউনিভার্সিটি, সুইডেন;  কিং সৌদ বিশ্ববিদ্যালয়, সৌদি আরব;  ইউনিভার্সিটি অব নটরডেম, ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ড, অস্ট্রেলিয়া;  ইয়নসেই বিশ্ববিদ্যালয়, কোরিয়া;  নিগাটা বিশ্ববিদ্যালয়, নারা ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (NAIST), জাপান;  সিঙ্গাপুরের জাতীয় বিশ্ববিদ্যালয়, সিঙ্গাপুর;  মাহিদোল বিশ্ববিদ্যালয়, থাইল্যান্ড;  ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভস (ideSHi), icddr,b, ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট এবং বাংলাদেশের অন্যান্য অনেক বিশ্ববিদ্যালয় এবং গবেষণা প্রতিষ্ঠান থেকে বিশেষজ্ঞ, অধ্যাপক এবং গবেষকরা একত্রিত হবে। অংশগ্রহণকারীদের জমা দেওয়া গবেষণার পোস্টার ২৭ জুন সকাল ৯.৩০ থেকে এনএসইউ প্লাজা এলাকায় প্রদর্শিত হবে। ২৮ জুন সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রফেসর ড. এবিএম আবদুল্লাহ, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও ইউজিসি অধ্যাপক, বিএসএমএমইউ।  অনুষ্ঠানে সেরা পোস্টারদের পুরস্কার দেওয়া হবে। 

এই সম্মেলনের আনুষ্ঠানিক মিডিয়া পার্টনার হিসেবে থাকবে ঢাকা ট্রিবিউন,  দৈনিক সমকাল এবং চ্যানেল ২৪। সংবাদ বিজ্ঞপ্তি