চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু অধ্যাপক ইতিহাসবিদ ড. মুনতাসীর মামুন বলেছেন, ১৯৪৭ থেকে ১৯৭১ সাল পর্যন্ত রাজনৈতিক ইতিহাস নিয়ে অনেক থিসিস হয়েছে। তবে তারপরের ঘটনা নিয়ে আর কোনো গবেষণা হয়নি। ফলে বঙ্গবন্ধুকে নিয়েও কোনো গবেষণা হয়নি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০০০ সাল পর্যন্ত মুক্তিযুদ্ধ নিয়ে কোনো শিক্ষক গবেষণাধর্মী কিছু লেখেননি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুকে নিয়ে তেমন কোনো চর্চাও হয়নি।

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর. সি. মজুমদার অডিটোরিয়ামে ‘বঙ্গবন্ধুর জীবন ও কর্ম (গবেষণা, প্রতিবন্ধকতা ও পদ্ধতি)’ নিয়ে বঙ্গবন্ধু বক্তৃতামালার ১৪তম পর্বে মূল প্রবন্ধে তিনি এসব কথা বলেন। ঢাবি বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি সেন্টার এর আয়োজন করে।

সেন্টারের পরিচালক ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. ফকরুল আলমের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন ঢাবি কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির, ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আশফাক হোসেন এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মুর্শিদা বিনতে রহমান।

অধ্যাপক ফকরুল আলম বলেন, বঙ্গবন্ধুকে জানতে ও গবেষণা করতে ভালো কোনো বই নেই আসলে। এটিই আশ্চর্যের বিষয়। মুজিববর্ষে হাজারো বই বেরিয়েছে, তবে গবেষণার মতো কিছুই তো দেখছি না। আমাদের সেগুলো করতে হবে।