দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষাবর্ষের 'এ' ইউনিটের ফল প্রকাশ হয়েছে। এতে পাস করেছে ৫৫.৬৩ শতাংশ। 

বৃহস্পতিবার (০৪ আগস্ট) গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইটে (gstadmission.ac.bd) 'এ' ইউনিটের ফল প্রকাশ করা হয়েছে বলে জানান গুচ্ছ ভর্তি পরীক্ষার আহব্বায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.ইমদাদুল হক। 

উপাচার্য বলেন, এবার গুচ্ছ পদ্ধতিতে বিজ্ঞান অনুষদে মোট আবেদন পড়েছিলো ১ লাখ ৬১ হাজার ৭৬৭ জন। তার মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ১ লাখ ৫৩ হাজার ৮৪৪ জন ( ৯৫.১০%) এবং অনুপস্থিত ছিলো ৭ হাজার ৯২৩ (৪.৫%) জন। এই ইউনিটে পাশের হার ৫৫.৬৩ শতাংশ আর অকৃতকার্য হয়েছে ৪৩.৩৭ শতাংশ। 

গুচ্ছ ভর্তি পরীক্ষায় "এ" ইউনিটে সর্বোচ্চ নম্বর ৮৭.৫০ পেয়েছেন দুজন। তারা হলো সুমাইয়া রহমান তার পরীক্ষা কেন্দ্র ছিলো ঢাকা বিশ্ববিদ্যালয় এবং আরেকজন হলো সুমাইয়া বিনতে মাসুস। তার পরীক্ষার কেন্দ্র ছিলো খুলনা বিশ্ববিদ্যালয়ে। এবং সর্বনিম্ন নম্বর পেয়েছেন ২০।

তিনি আরও বলেন, পরীক্ষায় ৮০ নম্বরের উপরে পেয়েছে ৫০ জন, ৭০ নম্বরের উপরে পেয়েছে ১ হাজার ৬২১ জন, ৬০ নম্বরের উপরে পেয়েছে ১০হাজার ৩৪৬ জন, ৫০ নম্বরের উপরে পেয়েছে ২৯হাজার ২২২ জন, ৪০ নম্বরের উপরে পেয়েছে ৫৪ হাজার ৯৭৩ জন আর পাস মার্ক ৩০ এর উপরে পেয়েছে ৮৫ হাজার ৫৮২ জন। 

এ সময় তিনি বলেন, এ ফল নিয়ে যদি কেউ সন্তুষ্ট না থাকে তাহলে সে পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করতে পারবে। এজন্য তাকে ২০ আগস্টের পরে দুই হাজার টাকা ফি দিয়ে আবেদন করতে হবে।