ঢাকা মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে উইন্টার স্কুলের উদ্বোধন

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকে উইন্টার স্কুলের উদ্বোধন

ছবি- বিশ্ববিদ্যালয়ের সৌজন্যে

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৪ | ২১:০১

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ব্যবসায় শিক্ষা অনুষদ ও জার্মানির ওস্টবাইরেস টেকনিশে হোশুলা (ওটিএইচ) এর উইডেন বিজনেস স্কুল যৌথভাবে প্রথমবারের মতো উইন্টার স্কুলের আয়োজন করছে। সোমবার (১২ ফেব্রুয়ারি) রাজধানীর গ্রীন রোডস্থ ইউএপি অডিটরিয়ামে উইন্টার স্কুলের উদ্বোধন হয়।

ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য অধ্যাপক ড. কামরুল আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি)-বাংলাদেশের সভাপতি মাহবুবুর রহমান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেডারেল রিপাবলিক অব জার্মানির রাষ্ট্রদূত আখিম ট্রোস্টার, ইউএপি বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান স্থপতি মাহবুবা হক ও উইডেন বিজনেস স্কুলের ডিন প্রফেসর ড. বার্নট মায়ার।

ফেডারেল রিপাবলিক অব জার্মানির রাষ্ট্রদূত আখিম ট্রোস্টার বলেন, প্রথমবারের মতো উইন্টার স্কুল আয়োজনের জন্য ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিককে ধন্যবাদ জানাই। এট দারুণ উদ্যোগ।

তিনি বলেন, বাংলাদেশ একটি চমৎকার জায়গা। এই দেশ ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় যেমন ছিল, তারচেয়ে এখন অনেক পরিবর্তন হয়েছে। এই দেশে অনেক দারুণ, অভিভূত হওয়ার মতো উন্নয়ন কর্মকাণ্ড হচ্ছে। বাংলাদেশে সঠিক পথেই আছে। জার্মান বাংলাদেশের উন্নয়ন সহযোগী। দুই দেশের মধ্যে ভবিষ্যতে এই সহযোগিতা অব্যাহত থাকবে।

আইসিসিবি সভাপতি মাহবুবুর রহমান বলেন, ১৯১৯ সালে প্রতিষ্ঠিত আইসিসি আন্তর্জাতিক বাণিজ্যের বিধি-বিধান, ব্যাংকিং, শিপিং ইত্যাদি রেগুলেশন তৈরি করে। যা জাতিসংঘ কর্তৃক অনুমোদিত হয়।

তিনি আরও বলেন, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক ও ওটিএইচ, জার্মানির উইন্টার স্কুল উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য গুণগত শিক্ষা গ্রহণে সহায়ক হবে। বাংলাদেশের অর্থনৈতিক প্রেক্ষাপটে বিশ্বের প্রথম সারির শিক্ষা ব্যবস্থার গুরুত্ব তুলে ধরে আইসিসিবি সভাপতি দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোকে আন্তর্জাতিক মানের শিক্ষা গ্রহণের প্রতি আহবান জানান।

ওটিএইচ এর অ্যামবার্গ-ওয়েডেন স্কুল অফ বিজনেস এর শিক্ষক-শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত একটি প্রতিনিধিদল এসময় ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের ব্যবসায় প্রশাসন অনুষদের সঙ্গে বিভিন্ন কর্মকাণ্ডে অংশগ্রহণ করবে। এছাড়াও তারা একাডেমিক এবং সাংস্কৃতিক বিনিময়ে অংশ হিসেবে উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিভিন্ন ঐতিহাসিক ও সাংস্কৃতিক স্থান পরিদর্শন করবে।

উল্লেখ্য, দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের অংশ হিসেবে আসন্ন উইন্টার স্কুল অনুষ্ঠিত হচ্ছে। এই প্রোগ্রামটি দুই বিশ্ববিদ্যালয়ের জন্য একাডেমিক এবং গবেষণার ক্ষেত্রে একটি শক্তিশালী পরিবেশ তৈরিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

আরও পড়ুন

×