অন্যান্য

আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে বিজয়ী যারা

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০১৮      

অনলাইন ডেস্ক

“টেইক ইয়োর ক্যামেরা, ফ্রেইম ইয়োর ড্রিম” স্লোগান নিয়ে ১০ম আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের সমাপ্তি হলো হলো মঙ্গলবার। উৎসবের শেষ দিনে ঘোষণা করা হয়েছে বিজয়ীদের নাম। পরে বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীদের মাঝে উৎসবের শেষদিনে টিএসসি অডিটোরিয়ামে সমাপনী অনুষ্ঠান ও বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।  

আসরের সেরা চলচ্চিত্র 'জহির রায়হান বেস্ট শর্ট' নির্বাচিত হয়েছে রোমানিয়ান পরিচালক এলেনা সায়ালাকিউ নির্মিত চলচ্চিত্র 'দি লিটল হিরো'। ‌আয়োজনে 'তারেক মাসুদ বেস্ট ইমার্জিং ডিরেক্টর" পুরষ্কার জিতে নিয়েছে বাংলাদেশী নির্মাতা নীলা নুসরাত এর "মাগনা" চলচ্চিত্রটি। 'বেস্ট শর্ট ফিল্ম অন রিফিউজি' নির্বাচিত হয়েছে সার্বিয়ান পরিচালক আলেকজান্ডার আলেকজিক এর চলচ্চিত্র 'অ্যানিহোয়্যার'। এই ক্যাটাগরিতে রানার-আপ হিসেবে নির্বাচিত হয়েছে বাংলাদেশি নির্মাতা মৃত্তিকা কামালের 'এস্কেইপ'।  

এছাড়া ‌'বেস্ট ডিরেকশন' এর জন্য নির্বাচিত চলচ্চিত্র যুক্তরাষ্ট্রের 'কানেক্টেড'। 'বেস্ট সিনেমাটোগ্রাফি' পুরষ্কার পেয়েছে বাংলাদেশের চলচ্চিত্র 'দি মোন'। 'বেস্ট এডিটিং' এর জন্য যুগ্মভাবে পুরস্কার জিতেছে যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র 'কানেক্টেড' এবং 'ম্যারিপোসাস'। বাংলাদেশী চলচ্চিত্র 'ইজ ইট গুড টু রান অ্যাওয়ে?' নির্বাচিত হয়েছে 'বেস্ট স্ক্রিনপ্লে'।। জার্মান চলচ্চিত্র 'ড্রাউনিং' পেয়েছে 'বেস্ট অ্যানিমেশন' বিভাগের পুরষ্কার।  

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের মাননীয় তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম এমপি। বিশেষ অতিথি হিসেবে ছিলেন ইউএনএইচসিআর এর দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক পাপা কিসমা সিলা, চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম এবং শামীম আখতার। আরও উপস্থিত ছিলেন চলচ্চিত্র গবেষক জোনায়েদ হালিম এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক আব্দুস সামাদ।  

প্রধান অতিথির ভাষণে মন্ত্রী তারানা হালিম বলেন, 'আমাদের দেশের চলচ্চিত্র নির্মাতারা অনেক ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হন। সরকারে প্রতিনিধি হিসেবে আমাদের দায়িত্ব হচ্ছে একজন চলচ্চিত্র নির্মাতাকে তার প্রয়োজনীয় সুযোগ-সুবিধাগুলো দিয়ে সহায়তা করা। সরকার সাধ্যমত সহায়তা দেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।'

 বিগত দশ বছর ধরে নিয়মিতভাবে আন্তর্জাতিক মানের এই আয়োজন করার জন্য তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদকে বিশেষ ধন্যবাদ জানান এবং  ভবিষ্যতে এই আয়োজনে সরকারের পক্ষ থেকে সকল ধরনের সহযোগিতার আশ্বাস দেন মন্ত্রী। 

এবারের উৎসবে সহযোগিতায় ছিল  জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা- ইউএনএইচসিআর। এইবছর উৎসবে "শর্ট ফিল্ম অন রিফিউজি" শীর্ষক একটি নতুন ক্যাটাগরি যুক্ত হয়েছে। 

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সাধারণ সম্পাদক সৌরভ সরকার বলেন, 'এই চলচ্চিত্র উৎসবটি দেশী- বিদেশী তরুণ নির্মাতাদের জন্য একটি বিরাট সম্ভাবনাময় প্ল্যাটফর্ম। আমাদের সংগঠন এইরকম একটি উৎসবের আয়োজক হতে পেরে গর্বিত। অংশগ্রহনকারী সকল নিমার্তা এবং আয়োজনের সাথে যুক্ত সকলকে অসংখ্য ধন্যবাদ।' 

উৎসবের শেষদিনের আয়োজনে ৩টি সেশনে মোট ৩৩টি চলচ্চিত্র প্রদর্শন করা হয়েছে।

আরও পড়ুন

এমসি কলেজ ছাত্র সংসদ ভবনই বেদখলে

এমসি কলেজ ছাত্র সংসদ ভবনই বেদখলে

প্রায় তিন দশক পর দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু ...

ইটভাটায় আইন লঙ্ঘনের জরিমানা বাড়ছে

ইটভাটায় আইন লঙ্ঘনের জরিমানা বাড়ছে

পরিবেশ বিপর্যয় ঠেকাতে ইটভাটা নির্মাণ ও ইট প্রস্তুতের ক্ষেত্রে আইন ...

শাঁখারি কার্ত্তিকের 'বাড়ি' বাঁচানোই দায়

শাঁখারি কার্ত্তিকের 'বাড়ি' বাঁচানোই দায়

শাঁখারি কার্ত্তিক চন্দ্র সেন। বাড়ি ডেফলচড়া শাঁখারিপাড়া। পাবনার চাটমোহর উপজেলার ...

মন্ত্রিসভায় উঠছে যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্ত আইন

মন্ত্রিসভায় উঠছে যুদ্ধাপরাধীদের সম্পদ বাজেয়াপ্ত আইন

একাত্তরের মানবতাবিরোধী অপরাধীদের সম্পত্তি বাজেয়াপ্ত করতে নতুন আইন করছে সরকার। ...

নতুন নৌবাহিনী প্রধান আওরঙ্গজেব চৌধুরী

নতুন নৌবাহিনী প্রধান আওরঙ্গজেব চৌধুরী

নৌবাহিনীর প্রধান হিসেবে নিয়োগ পেলেন এ এম এম এম আওরঙ্গজেব ...

অন্যকে ফাঁসাতে গর্ভের সন্তানকে হত্যা!

অন্যকে ফাঁসাতে গর্ভের সন্তানকে হত্যা!

গোপালগঞ্জের কোটালীপাড়ায় ১ মাসের শিশু সন্তানকে পানিতে ফেলে হত্যার অভিযোগে ...

মাদ্রাসা শিক্ষকের একী কাণ্ড!

মাদ্রাসা শিক্ষকের একী কাণ্ড!

সিলেবাস দেওয়ার কথা বলে বাসায় ডেকে নিয়ে অষ্টম শ্রেণি পড়ূয়া ...

ভুয়া ভোটে নির্বাচিতরা ভুয়া প্রতিনিধি: সেলিম

ভুয়া ভোটে নির্বাচিতরা ভুয়া প্রতিনিধি: সেলিম

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম একাদশ জাতীয় ...