বেলালের কণ্ঠে ‘দিন: দ্য ডে’ ছবির গান, শুটিং পারস্যে

প্রকাশ: ১১ জুন ২০১৯     আপডেট: ১১ জুন ২০১৯      

বিনোদন প্রতিবেদক

‘দিন: দ্য ডে’ ছবিটির টিমের সঙ্গে কণ্ঠশিল্পী বেলাল খান

আলোচিত নায়ক অনন্ত জলিল অভিনীত ছবি ‘দিন: দ্য ডে’। বিগ বাজেটের এ ছবিটি নিয়ে ইতোমধ্যে আলোচনায় অনন্ত জলিল। ইরান ও বাংলাদেশ যৌথভাবে প্রযোজনা করছে ছবিটি। ছবিটির শুটিং নিয়ে বর্তমানে ইরানে অবস্থান করছেন অনন্ত। তার সঙ্গে এবারের ইউনিটে আছেন নায়িকা বর্ষাসহ বাংলাদেশের পনের জনেরও অধিক একটি দল। ছবিটি পরিচালনা করছেন ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজম। বিশ্বমানের এ ছবিটির জন্য সঙ্গীত আয়োজনও চলছে বিশ্বমানের। ইরান বাংলাদেশ দুই দেশের জনপ্রিয় শিল্পীদের নিয়ে চলছে সঙ্গীত তৈরি। সবগুলো সম্প্রতি ছবিটির একটি গানে কণ্ঠ দিয়েছেন ইরানি গায়ক মোহাম্মদ রেজা হেদায়েতির সঙ্গে বাংলাদেশে গায়ক বেলাল খান।

ইরানে গানটির শুট্ংয়ের একটি  দৃশ্যে চিত্রনায়ক অনন্ত জলিল

গানটি ফারসি ও বাংলা ভাষায় মিক্সড করে তৈরি করা হয়েছে। ছবিটির মুল বডিতে গানটি রাখা হবে বলে জানিয়েছেন  ড. মুমিত আল রশিদ। যিনি ‘দিন-দ্য ডে’ ছবির ইরান অংশের মূল পরামর্শক ও উপদেষ্টার দায়িত্বে রয়েছেন। 

বিখ্যাত কবি আব্দুল জব্বার কাকায়ী ও মুমিত আল রশীদ যৌথ ভাবে বাংলা এবং ফারসী ভাষায় গানটির কথ্য রূপ দিয়েছেন। গানটির শিরোনাম ‘চে কোনাম’। এর মিউজিক করেছেন ইরানের বিশ্বমানের মিউজিশিয়ান আলি আসগার রাহেমী। পারস্যের বিখ্যাত কবি জালাল উদ্দিন রুমীর বিখ্যাত সুফি নৃত্য ‘সামা’ ফুটিয়ে তোলা হয়েছে গানটিতে। সেই সঙ্গে বেশ কিছু লোভনীয় স্থানের শুটিং দৃশ্য তো থাকছে বলে জানিয়েছেন গানটির বাংলাদেশি অংশের গায়ক বেলাল খান। 

ইরানে গানটির শুট্ংয়ের একটি  দৃশ্যে চিত্রনায়ক অনন্ত জলিল ও বর্ষা

গানটি নিয়ে বেলাল খান বলেন, ‘বিশ্বমানের একটি গান হয়েছে এটি। গানটি শুনলেই সবাই সেটা বোঝতে পারবেন। ছবিটির মুল বডিতে গানটি রাখা হবে। ইরানের প্রায় সব ধরনের মিউজিক্যাল ইন্সট্রুমেন্ট এতে ব্যবহৃত হয়েছে। ঐতিহ্যবাহী ইরানি দব, সেতারেসহ সব বাজনাই রয়েছে এতে।সঙ্গে থাকছে ইরানের ঐতিহ্যবাহী সব সংস্কৃতির সমাহার।’ 

গানটিতে ইরানের শিরাজ ও ইসফাহান নগরীর ঐতিহাসিক সব স্থান দেখা যাবে। পারসে পোলিস, কবি শেখ সাদী ও হাফিজ শিরাজীর সমাধি, সাইরাস দ্যা গ্রেটের সমাধি, চেহেল সোতুন, ইরানের অর্ধ দুনিয়া খ্যাত না নাকশে জাহান ও সি পোল, সল্ট লেকের মতো দারুন সব স্থানে শুটিং হচ্ছে গানটির।

বিষয় : দিন দ্য ডে অনন্ত জলিল বেলাল খান বিনোদন