প্রথম বৈঠক

হলের মেশিন ভাড়া না দেয়ার সিদ্ধান্ত প্রযোজক সমিতির

প্রকাশ: ২০ আগস্ট ২০১৯     আপডেট: ২০ আগস্ট ২০১৯      

বিনোদন প্রতিবেদক

বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতির নব নির্বাচিত কমিটির প্রথম বৈঠক

সিনেমা হলে সিনেমা দেখানোর প্রজেকশন মেশিনের ভাড়া এখন থেকে আর প্রযোজকেরা দেবেন না। হল মালিকরা দেবেন। এমন সিদ্ধান্ত নিয়েই সম্প্রতি অনুষ্ঠিত হলো  বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতির নব নির্বাচিত কমিটির প্রথম বৈঠক। 

এফডিসিতে সমিতির অফিসে গত রোববার অনুষ্ঠিত হয় এ বৈঠক। সেখানে সিনেমা দেখানোর প্রজেকশন মেশিনের ভাড়া প্রযোজকরা দেবেন না, সিনেমার টিকেট প্রতি তিন টাকা কমিশন বাদ দেয়া, ই-টিকেটিং সেবা চালু, পুরোনো প্রযোজক ফিরিয়ে আনা, হল সংখ্যা বৃদ্ধি করণসহ চলচ্চিত্র শিল্প সংশ্লিষ্ট নানা বিষয় নিয়ে প্রাথমিক একটি খসরা তৈরি করা হয়। 

এই প্রাথমিক ওই খসরা নিয়ে পরবর্তী বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে সমকাল অনলাইনের সঙ্গে আলাপকালে জানান প্রযোজক-পরিবেশক সমিতির নব নির্বাচিত সভাপতি খোরশেদ আলম খসরু। 

এছাড়াও বৈঠকে আগামী একশ’ দিনের কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়। খোরশেদ আলম খসরু সমকালকে বলেন, ‘আমাদের চলচ্চিত্র ইন্ডাষ্ট্রি তো অসংখ্য সমস্যায় জর্জরিত। একসঙ্গে সব সমস্যা সমাধান করা সম্ভব নয়। তাই প্রথম বৈঠকে আমরা আগামী একশ’দিনের একটা কর্ম পরিকল্পণা সাজিয়েছি। যা চলচ্চিত্র বিষয়ক অন্যান্য সমিতির সঙ্গে আলাপ করেই বাস্তবায়ন করা হবে। শুরুতে আমরা  সিনেমা দেখানোর প্রজেকশন মেশিনের ভাড়া প্রযোজকদের পক্ষ থেকে না দেয়া, টিকিট প্রতি তিনটাকা কমিশন না দেয়ার বিষয়টি বাস্তবায়নে বেশি জোর দেবো।’

ব্যবসা যেহেতু হল মালিকদের, যন্ত্রের ভাড়াও তাদেরই দেওয়া উচিত বলে মনে করেন খোরশেদ আলম খসরু। এই প্রজেকশন মেশিনের ভাড়া প্রযোজকদের না দেয়ার বিষয়টি বুকিং এজেন্ট ও হল মালিকদের সঙ্গে কোন মিটিং করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন কীনা জানতে চাইলে প্রযোজক সমিতির এ নেতা বলেন, ‘আমরা বুকিং এজেন্টদের সঙ্গে কোন মিটিংয়ে বসতে চাইনা। সরাসরি হল মালিকদের সঙ্গে বসবো আমরা। মাঝখানে কোন লোক থাকবে না। বিষয়টি তারা আর আমরা বসেই সিদ্ধান্ত নেবো।’

সমিতির প্রথম মিটিং খোরশেদ আলম খসরুর সভাপতিত্বেই অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির কার্যনির্বাহী পরিষদের ২০১৯-২১ মেয়াদি নির্বাচনে নির্বাচিত সাধারণ সম্পাদক সামসুল আলমসহ ১৯ জন সাধারণ সদস্য, ২ সহযোগী সদস্যসহ মোট ২১ জনেই উপস্থিত ছিলেন।