কমেডির নামে ভাঁড়ামো হচ্ছে: জয়ন্ত

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০১৯      

এমদাদুল হক মিলটন

জয়ন্ত চট্টোপাধ্যায়

জয়ন্ত চট্টোপাধ্যায়। বরেণ্য অভিনেতা ও আবৃত্তিশিল্পী। বাংলাভিশনে প্রচার হচ্ছে তার অভিনীত ধারাবাহিক নাটক 'দ্য গুড দ্য ব্যাড অ্যান্ড দ্য আগলি। এ নাটকসহ বর্তমান ব্যস্ততা ও অন্যান্য বিষয়ে কথা বলেছেন তিনি-

'দ্য গুড দ্য ব্যাড অ্যান্ড দ্য আগলি' নাটকে অভিনয়ের অভিজ্ঞতা কেমন ছিল?

নির্মাতা অনিমেষ আইচ নিজস্ব ঢঙে 'দ্য গুড দ্য ব্যাড অ্যান্ড দ্য আগলি' নির্মাণ করেছেন। এটি কমেডি নাটক হলেও চরিত্র উপস্থাপন পরিকল্পনা অন্যান্য কমেডি নাটক থেকে কিছুটা হলেও আলাদা মনে হয়েছে বলে অভিনয় করেছি। দর্শক হাসাতে ভাঁড়ামো নয়, চরিত্রের সহজাত প্রবৃত্তির মধ্য দিয়ে বিভিন্ন ঘটনার ভুলত্রুটি তুলে ধরতে হয়। নির্মাতা এ নাটকে সেই কাজটি করার চেষ্টা করেছেন।

এখনকার নাটকে কমেডি কতটা উঠে আসে বলে মনে হয়?

দর্শক হাসানো এত সহজ নয়। বেশিরভাগ নাটকে কমেডির নামে ভাঁড়ামো হচ্ছে। দর্শকও নাটকে ভাঁড়ামোতে বিরক্ত হয়ে পড়েছে। যেজন্য কমেডির নামে ভাঁড়ামো এখন বন্ধ হওয়ার পথে। আমারও কমেডি নাটকে কাজ করতে বেশ অনীহা। বাজেট স্বল্পতার কারণে নির্মাতারা ভালো কমেডি নাটক বানাতে পারছেন না। কমেডি নাটকের সীমারেখাটা এত সূক্ষ্ণ যে, মানদণ্ডের ভেতরে থাকাটা কঠিন।

ছবিতেও অভিনয় করছেন। হাতে থাকা ছবিগুলোর কী অবস্থা?

সম্প্রতি রাশেদ চৌধুরীর 'চন্দ্রবতী কথা' ছবির কাজ শেষ করেছি। এ ছবিতে দ্বিজ বংশীদাসের ভূমিকায় আমাকে দেখা যাবে। পাশাপাশি নিগার বানুর 'লোনাপানি' ছবিতে অভিনয়ে দেখা যাবে যাত্রাদলের অধিকারীর চরিত্রে। এর বাইরে চিত্রপরিচালকের ভূমিকায় অভিনয় করেছি এম সাখাওয়াতের 'আসমানী' ছবিতে।

বর্তমান ব্যস্ততা কী নিয়ে?

বন্ধুরা মিলে গ্রুপ ফান্ডিংয়ে 'মুভি মোশন' নামে একটি প্রযোজনা সংস্থা খুলেছি। এ ব্যানার থেকে জায়েদ সিদ্দিকীর পরিচালনায় 'পূর্ণগ্রাসের কাল' নামে একটি স্বল্পদৈর্ঘ্য ছবি নির্মাণ করেছেন। এটি বেশ কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের পাশাপাশি পুরস্কারও পেয়েছে। এ প্রযোজনা প্রতিষ্ঠান থেকে আগামীতে পূর্ণদৈর্ঘ্য ছবি করার ইচ্ছা রয়েছে।

শুনেছি নতুন ছবিতে কাজ করতে যাচ্ছেন?

হ্যাঁ, 'অন্ত্যেষ্টিক্রিয়া' নামে একটি অনুদানের ছবিতে চুক্তিবদ্ধ হয়েছি। মুক্তিযুদ্ধভিত্তিক গল্প নিয়ে এটি নির্মিত হবে। নেত্রকোনার একটি সত্য ঘটনা অবলম্বনে আব্দুল মান্নানের গল্প নিয়ে এটি নির্মাণ করছেন হোসনে মোবারক রুমি। ছবির মূল চরিত্রে আমি অভিনয় করছি। অক্টোবর থেকে এর শুটিং শুরু হবে।

আপনার কাছে জীবনের সংজ্ঞা কী?

বেঁচে থাকার নামই জীবন। আজকের জন্য বাঁচা। আগামীর জন্য বাঁচার চেষ্টা করা।