বস ছাড়া আমি শূন্য: এস আই টুটুল

প্রকাশ: ১৮ অক্টোবর ২০১৯     আপডেট: ১৮ অক্টোবর ২০১৯      

বিনোদন প্রতিবেদক

কিংবদন্তী গায়ক আইয়ূব বাচ্চুর প্রথম মৃত্যুবার্ষিকী আজ। ২০১৮ সালের আজকের দিনে প্রয়াত হন রুপালি গিটারের এ জাদুকর। প্রথম মৃত্যুবার্ষিকীতে চট্টগ্রাম শহরের চৈতন্যগলি কবরস্থানে আইয়ুব বাচ্চুর কবর জিয়ারত করতে ছুটে গিয়েছেন এলআরবির সাবেক সদস্য   সঙ্গীত তারকা এস আই টুটুল।

আইয়ূব বাচ্চুকে বস বলে সম্মোধন করতেন এ গায়ক। এখনও বস বলেই ডাকেন তাকে। বসের কবরের পাশে আবেগপ্রবণ হয়ে পড়েন এস আই টুটুল। কান্না ভেজা চোখে বস যেনো ওপারে শান্তিতে থাকেন সে দোয়াই করেন। 

কবর জিয়ারত করার পর এস আই টুটুল বলেন, বস চলে যাওয়ার পর প্রতিদিনই তাকে মিস করছি। তাই চলে যাওয়ার এই দিনে বসের কাছে ছুটে এসেছি। দীর্ঘ সময় বসের কাছে দাঁড়িয়ে থেকেছি।’

সেই ১৯৮৭ সাল থেকে আইয়ুব বাচ্চুর সঙ্গে এস আই টুটুলের যোগাযোগ। আইয়ূব বাচ্চুর জন্যই আজকের টুটুল হয়ে উঠার গল্প জানিয়ে তিনি বলেন, বস ছাড়া আমি শূন্য। আমার আজকের এই যা দেখছেন সবই বসের অবদান।  দীর্ঘ একটা সময বস আমাকে তৈরি করেছেন। বসের সঙ্গে থেকে থেকে তার  গানে সঙ্গে বাজাতাম। তার পেছনে পেছনে ঘুরে ঘুরে আজকের যতটুকু শিখেছি। 

‘লাভেলো-কি আনন্দ উৎসব’ নামে  একটি অনুষ্ঠানে গাইতে চট্টগ্রামে গিয়েছেন টুটুল।  চট্টগ্রামে নাসিরাবাদ সরকারি উচ্চবিদ্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে অনুষ্ঠানটি। সেখানেও আইয়ূব বাচ্চুকে নিয়ে গানগুলোই গাইবেন বলে জানালেন তিনি। কিশোর-কিশোরীদের মাঝে আইয়ূব বাচ্চুকে তুল ধরার কথাই জানান টুটুল। 

এ অনুষ্ঠান শেষে  সন্ধ্যায় চট্টগ্রামের জামালখানে আইয়ুব বাচ্চুকে স্মরণ করে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। সেখানেও হাজির হবেন এ গায়ক। ’