শুরু হচ্ছে বাংলা নাট্যোৎসব

প্রকাশ: ২০ অক্টোবর ২০১৯      

বিনোদন প্রতিবেদক

মহাকাল নাট্য সম্প্রদায়ের প্রতিষ্ঠার তিনযুগ পূর্তি উপলক্ষে আজ থেকে শুরু হচ্ছে দশ দিনব্যাপী 'বাংলা নাট্যোৎসব'। দলটির বছরব্যাপী বিভিন্ন কর্মসূচির শেষ প্রয়াস হিসেবে আয়োজন করা হয়েছে এ উৎসব।

এ উৎসবে পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা ও বাংলাদেশের মোট ৩১টি নাট্যদল তাদের মঞ্চসফল প্রযোজনাগুলো নিয়ে অংশগ্রহণ করবে। উৎসব উদ্বোধন করবেন ত্রিপুরা সরকারের চিফ হুইপ শ্রীমতি কল্যাণী রায়, নাট্যজন রামেন্দু মজুমদার ও মঞ্চসারথি আতাউর রহমান। উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিজন গোলাম কুদ্দুছ, ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের পরিচালক ড. নিপা চৌধুরী এবং নাট্যজন কামাল বায়েজীদ।

সভাপতিত্ব করবেন মহাকাল নাট্য সম্প্রদায়ের সাবেক সভাপতি অ্যাডভোকেট আফজাল হোসেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন ও পরীক্ষণ থিয়েটার হল, বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তন এবং দনিয়া স্টুডিও থিয়েটার হলে চলবে উৎসব।

মহাকাল নাট্য সম্প্রদায় ১৯৮৩ সাল থেকে যাত্রা শুরু করেছে। ৪০টি নাট্য প্রযোজনা মঞ্চে এনেছে তারা। ইতোমধ্যে নাটকগুলোর এক হাজার ২৭টি প্রদর্শনী শেষ হয়েছে। দুটি নাট্য প্প্রযোজনার শতাধিক এবং একটি নাট্য প্রযোজনার ১৭৫টি মঞ্চায়ন সম্পন্ন করেছে। এ ছাড়া মঞ্চে চারটি প্রযোজনা নিয়মিতভাবে মঞ্চায়ন অব্যাহত রেখেছে দলটি।