জীবন মৃত্যুর সন্ধিক্ষণে হুমায়ূন সাধু

প্রকাশ: ২২ অক্টোবর ২০১৯      

বিনোদন প্রতিবেদক

হুমায়ূন সাধু

গুরুতর অসুস্থ ছোট পর্দার অন্যতম জনপ্রিয় তারকা হুমায়ূন সাধু। রাজধানীর স্কয়ার হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন আছেন তিনি। মস্তিষ্কে স্ট্রোক হয়েছে তার। সম্পূর্ণ অচেতন অবস্থায় আছেন তিনি। চিকিৎসকরা তার ফেরার আশা অনিশ্চত বলেই জানিয়েছেন।

 জনপ্রিয় নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর সহকারী হিসেবে মিডিয়াতে আসেন হুমায়ূন সাধু। মোস্তফা সরয়ার ফারুকীর ‘মেড ইন বাংলাদেশ’ চলচ্চিত্রে প্রথম অভিনয় করেন। এরপর অসংখ্য নাটক, টেলিছবি, চলচ্চিত্র ও বিজ্ঞাপনচিত্রে অভিনয় করেছেন। কাহিনি ও চিত্রনাট্য লেখার পাশাপাশি তিনি পরিচালনা করেছেন। এবার বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলায় হুমায়ূন সাধুর লেখা একটি বই বেরিয়েছে। বইটির নাম ‘ননাই’।

মোস্তফা সরয়ার ফারুকীর ‘ঊন-মানুষ’ টেলিছবিতে অভিনয় করে বেশ পরিচিতি পান হুমায়ূন সাধু। নাটকটিতে একজন বামন মানুষকে হেয় করা, তাকে নিয়ে সবার তিরস্কার, সমাজে টিকে থাকার কঠিন বাস্তবতা, তার আশা, আকাঙ্ক্ষা—এ সব নিয়েই নাটকটির গল্প।নাটকটির গল্প হুমায়ূন সাধুর হলেও পরিচালনা ও চিত্রনাট্য লিখেছেন । মোস্তফা সরয়ার ফারুকী। ওই সময় টেলিছবিটি দারুণ প্রশংসিত হয়। 

হুমায়ূন সাধুর সর্বশেষ খবর জানিয়েছেন নাট্য পরিচালক ইমেল হক। তিনি  মঙ্গলবার সমকালকে জানান, আমাদের সাধু ভাই ভালো নেই। চিকিৎসক জানিয়েছেন জীবন মৃত্যুর সন্ধিক্ষণে আছেন তিনি। যে কোন সময় আমাদের ছেড়ে চলে যেতে পারেন। সবাইকে মানসিকভাবে প্রস্তুত থাকতে বলেছেন। তবে সবার কাছে দোয়া চাই সে খবর যেনো আমাদের শুনতে না হয়। সাধু ভাই যেনো আমাদের মাঝে আবার ফিরে আসেন।’

  এর আগে ঢাকায় শুটিং করা অবস্থায় অসুস্থ হয়ে পড়েন সাধু। তার বড় বোন চট্টগ্রামে থাকেন। তিনি ভাইকে সেখানে নিয়ে যান। ৫ অক্টোবর হুমায়ূন সাধুকে চট্টগ্রাম শহরের পার্ক ভিউ হাসপাতালে ভর্তি করা হয়। তখন চিকিৎসকেরা জানান, তার রক্তে ইনফেকশন ধরা পড়েছে।

শারীরিক অবস্থার অবনতি হওয়ায় ১৩ অক্টোবর হুমায়ূন সাধুকে চট্টগ্রাম থেকে ঢাকায় নিয়ে আসা হয়। তাকে রাজধানীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর জানা যায়, তার মস্তিষ্কে স্ট্রোক হয়েছে। জরুরি ভিত্তিতে তার মস্তিষ্কে অস্ত্রোপচার করতে হবে। কিন্তু পরিবার তাঁকে চিকিৎসার জন্য ভারতে নিয়ে যাওয়ার প্রস্তুতি নেয়।  

হুমায়ূন সাধু এমনিভাবে নিজের অভিনয় দিয়ে সবার মন জয় করেছেন। ২ অক্টোবর তাঁর পরিবারের মানুষজন জানতে পারেন, হুমায়ূন সাধু অসুস্থ। ঢাকায় যেখানে তিনি শুটিং করছিলেন, সেখানেই অসুস্থ হয়ে পড়েন। তাঁর বড় বোন চট্টগ্রামে থাকেন। তিনি ভাইকে সেখানে নিয়ে যান। ৫ অক্টোবর হুমায়ূন সাধুকে চট্টগ্রাম শহরের পার্ক ভিউ হাসপাতালে ভর্তি করা হয়। তখন চিকিৎসকেরা জানান, তার রক্তে ইনফেকশন ধরা পড়েছে। সে সময় দেশের বাইরে চিকিৎসা নেয়ার প্রস্তুতি নেয়া হয় পরিবার থেকে। 

তার আগেই গত ২০ অক্টোবর  রাতে শারীরিক অবস্থার আরও অবনতি হওয়ায় তাঁকে দ্রুত রাজধানীর স্কয়ার হাসপাতালে নেওয়া হয়। চিকিৎসকেরা তাকে আইসিইউতে ভর্তি করেন। সেখানে নেওয়ার পর জানা যায়, হুমায়ূন সাধুর মস্তিষ্কে আবারও স্ট্রোক হয়েছে। তাকে লাইফ সাপোর্ট দেওয়া হয়।

সাধুর জন্য তার পরিবার ও ছবিয়াল টিম দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন। তিনি যেনো সুস্থ হয়ে আবার সবার কাছে ফিরে আসতে পারেন।