ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪

আগে জীবন পরে বৈশাখ উদযাপন: অপু

আগে জীবন পরে বৈশাখ উদযাপন: অপু

বিনোদন প্রতিবেদক

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২০ | ০০:৩১ | আপডেট: ১৪ এপ্রিল ২০২০ | ০০:৩২

কোভিড-১৯ এর বিস্তার রোধে পহেলা বৈশাখের সব ধরনের অনুষ্ঠান/কার্যক্রম স্থগিত করেছে সরকার। সবাইকে শুধু নিজ পরিবারের সদস্যদের নিয়ে ঘরোয়াভাবে পহেলা বৈশাখ পালনের আহ্বান জানানো হয়েছে। সরকারের সে আহ্বানে সারা দিয়ে বাংলাদেশের সবাই ঘরে বসেই পালন করছেন বাংলা বছরের এ প্রথম দিন। 

শোবিজ তারকারাও  বৈশাখ পালন করছেন গৃহবন্দি হয়েই। গৃহবন্দি বৈশাখে অতীত বৈশাখের স্মৃতি জানতে কথা হয় অপু বিশ্বাসের সঙ্গে।  অতীত বৈশাখ পালন নিয়ে এ নায়িকা বলেন, ছোটবেলার সব অনুষ্ঠানই নানা রঙের আনন্দে কেটেছে। সে সময়ের বৈশাখ পালনও ঈদের মতো আনন্দে কেটেছে। পহেলা বৈশাখেও ঈদের মতো সালামি বা উপহার পাওয়ার অপেক্ষায় থাকতাম। ইলিশ মাছ খাওয়ার সংস্কৃতিটাও উপস্থিত ছিল।

গ্রামে বৈশাখ উপলক্ষে মেলা বসলেও আমার কখনও মেলায় যাওয়া হয়নি। কারণ ভিড় ঠেলে মেলায় যাওয়াটা একদমই পছন্দ করতাম না। মেলা থেকে যে মিষ্টিজাতীয় খাবারগুলো আনা হতো তা খাওয়া কখনই মিস করতাম না। কিন্তু এখন শহুরের যান্ত্রিক জীবনযাপন আর ব্যস্ততার আড়ালে গ্রাম্য পহেলা বৈশাখের সবকিছুই যেন হারিয়ে ফেলেছি। এখন তো বৈশাখ আমার জয়ের সঙ্গেই পালন করা হয়। 

তবে করোনা ভাইরাসের জন্য দেশে অবস্থা এমন হবে কখনও কল্পনাতেও আসেনি বলে জানান এ নায়িকা। কখনও ভাবেননি পহেলা বৈশাখের মতো একটা দিন ভাইরাসের জন্য ঘরে বসে কাটাতে হবে।  বিষয়টি উল্লেখ করে অপু বলেন, ‘সময়টা আমাদের জন্য খুবই ভয়ংকর। পুরো বিশ্বই এখন স্থবির হয়ে  আছে। বেচে থাকলে অনেক বৈশাখ পালন করতে পারবো আমরা। উল্লাস করতে পারবো। তাই এবারের বৈশাখ আসুন ঘরে বসেই পালন করি। আগে জীবন বাচাই। পরে বৈশাখ উদযাপন।’

আরও পড়ুন

×