শিল্পকলায় আসছে ‘আমরা তিনজন’

প্রকাশ: ১২ নভেম্বর ২০১৯      

বিনোদন প্রতিবেদক

শিল্পকলায় ‘আমরা তিনজন’ নামে নতুন প্রযোজনা নিয়ে আসছে লোক নাট্যদল। ১৫ নভেম্বর সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি’র জাতীয় নাট্যশালা মিলনায়তনে নাটকটির ৬ষ্ঠ প্রদর্শনীর আয়োজন করেছে দলটি। বুদ্ধদেব বসুর গল্প অবলম্বনে ‘আমরা তিনজন’র নির্দেশনা নিয়েছেন লিয়াকত আলী লাকী। 

নাটকের গল্পে দেখা যাবে, দিনের বেশিরভাগ সময় তিনবন্ধু একসঙ্গে থাকে, যতটা এবং যতক্ষণ থাকা সম্ভব। তিনবন্ধু একে অপরের  প্রেমে পড়ে আবার তিনজনই একসঙ্গে অন্য একজনের প্রেমে পড়ে। তার নাম অন্তরা।  বাড়ির সবাই মেয়েটিকে তরু ডাকলেও তিনবন্ধু মেয়েটিকে নতুন নাম দেয় মোনালিসা।

এই মোনালিসা অসুস্থ হলে তিন বন্ধু মিলে সুস্থ করে তুলে। কিন্তু তাদের সবাইকে ছেড়ে একদিন মোনালিসা অন্য ঠিকানায় চলে যায়। আবার দেখা হয় তাদের। সর্বশেষ তিন বন্ধুর কাছে মোনালিসার মা মেয়ের বিয়ের সংবাদ নিয়ে আসে। এতে তাদের প্রতিক্রিয়া কী হয়। বিয়ের পর  এক অমাবশ্যার রাতে প্রসব বেদনায় ছটফট করতে থাকে মোনালিসা। চলে যায় চির বিদায় নিয়ে। 

 নাটকটি নিয়ে এর নির্দেশক লিয়াকত আলী লাকী বলেন, যখন যে কাজটি করি, মনে হয় এটিই আমার প্রিয় কাজ। অনেক ভালবাসার, অনেক আদরের। ‘আমরা তিনজন’ নাটকের বেলাও তাই হয়েছে। সময়ের ফাঁকে ফাঁকে গল্পটা নিয়ে স্বপ্ন দেখি, কল্পনার রাজ্যে করি বিচরণ। বুদ্ধদেব বসু আমার প্রিয় মানুষ, প্রিয় কবি, গল্পকার, ঔপন্যাসিক, প্রাবন্ধিক ও নাট্যকার। তাঁর ‘তপস্বী ও তরঙ্গিনী’ মঞ্চস্থ করেছি অনেক সাহস করে। অনেকেই সাহস পায়নি। নাটকটি নন্দিত হয়েছিল। মোনাকোতে অনুষ্ঠিত আন্তর্জাতিক নাট্য উৎসবে আন্তর্জাতিক নাট্য দর্শকদের কাছে হয়েছিল বিশেষভাবে সমাদৃত। কলকাতা, নেপাল, আগরতলাতেও হয়েছিল প্রশংসিত।’