টিভিতে সারাদিন হুমায়ূন

প্রকাশ: ১৩ নভেম্বর ২০১৯   

বিনোদন প্রতিবেদক

 কথাসাহিত্যিক, বাংলা চলচ্চিত্র ও টেলিভিশন নাটকের নন্দিত নির্মাতা হুমায়ূন আহমেদের ৭১তম জন্মদিন আজ

কথাসাহিত্যিক, বাংলা চলচ্চিত্র ও টেলিভিশন নাটকের নন্দিত নির্মাতা হুমায়ূন আহমেদের ৭১তম জন্মদিন আজ

বরেণ্য কথাসাহিত্যিক, বাংলা চলচ্চিত্র ও টেলিভিশন নাটকের নন্দিত নির্মাতা হুমায়ূন আহমেদের ৭১তম জন্মদিন আজ। বাংলা সাহিত্যের এই শক্তিমান লেখকের জন্মদিনকে ঘিরে রয়েছে নানা আয়োজন। বেসরকারি টিভি চ্যানেলগুলোয় তার স্মরণে রয়েছে বিভিন্ন অনুষ্ঠান। চ্যানেল আইয়ে জন্মদিনের অনুষ্ঠান শুরু হয় সকাল ৭টা ৩০ মিনিটে 'গানে গানে সকাল শুরু' প্রচারের মধ্য দিয়ে। এ অনুষ্ঠানে হুমায়ূন আহমেদের লেখা চলচ্চিত্র ও নাটকের গানগুলো সরাসরি গান সেরাকণ্ঠ ও খুদে গানরাজের শিল্পীরা। অনুষ্ঠানটি পরিচালনা করেন মোস্তাফিজুর রহমান নান্টু। 

বিকেল ৩টা ৫ মিনিটে দেখানো হবে হুমায়ূন আহমেদ নির্মিত চলচ্চিত্র 'ঘেটুপুত্র কমলা'। সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে আর্কাইভ থেকে দেখানো হবে 'ফিরে দেখা চ্যানেল আই ও হুমায়ূন আহমেদ'। রাত ৮টায় প্রচার হবে নাটক 'গৃহসুখ প্রাইভেট লিমিটেড'। রাত ১০টায় প্রচার হবে কোনালের উপস্থাপনা ও পরিচালনায় বিশেষ অনুষ্ঠান 'যে থাকে আঁখি পল্লবে'। রাত ১০টা ১৮ মিনিটে দেখানো হবে জয়ের উপস্থাপনায় '৩০০ সেকেন্ড'। এ পর্বে অংশ নেবেন মেহের আফরোজ শাওন।

এ ছাড়া এ উপলক্ষে আজ চ্যানেল আই প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে 'হুমায়ূন মেলা'। এতে থাকবে হুমায়ূন আহমেদের বই, চলচ্চিত্র, নাটকের ডিভিডির স্টল। দুপুর ২টা পর্যন্ত মেলা সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই ও রেডিও ভূমি। এনটিভিতে আজ সকাল ৮টা ২০ মিনিটে প্রচার হবে সংগীতানুষ্ঠান আজ সকালের গানে। এতে গান গাইবেন কণ্ঠশিল্পী সেলিম চৌধুরী। সন্ধ্যা ৬টায় 'শুভ সন্ধ্যা'য় উপস্থিত থাকবেন কণ্ঠশিল্পী ইউসুফ আহমেদ খান। অনুষ্ঠানে তিনি গাইবেন 'কোথাও কেউ নেই' শিরোনামের গান। গানের কথাগুলো নেওয়া হয়েছে হুমায়ূন আহমেদের জনপ্রিয় ২৯টি বইয়ের নাম থেকে।

বাংলাভিশনে সকাল ৮টা ৩০ মিনিটে প্রচার হবে 'দিন প্রতিদিন'। এতে অতিথি থাকবেন কথাসাহিত্যিক ও কার্টুনিস্ট আহসান হাবিব। সকাল ১১টায় রয়েছে অনুষ্ঠান হুমায়ূন আহমেদের নীলপদ্মের ছোঁয়া। এতে থাকবেন সেলিম চৌধুরী, কুদ্দুস বয়াতি ও এসআই টুটুল। বিকেল ৪টা ৫ মিনিটে প্রচার হবে হুমায়ূন আহমেদের নীলপদ্মের ছোঁয়া। এতে অতিথি হয়ে আসবেন রিয়াজ ও ফেরদৌস। বিকেল ৫টা ৫০ মিনিটে প্রচার হবে নাটক তারা তিনজন হে পৃথিবী বিদায়। দুরন্ত টিভিতে দুপুর ৩টায় প্রচার হবে হুমায়ূন আহমেদের গল্প অবলম্বনে মেহের আফরোজ শাওন পরিচালিত টেলিছবি 'বোতল ভূত'।