যেভাবে হুমায়ূন আহমেদের চোখে পড়েন জাহিদ হাসান

প্রকাশ: ১৩ নভেম্বর ২০১৯     আপডেট: ১৩ নভেম্বর ২০১৯   

বিনোদন প্রতিবেদক

জাহিদ হাসান

জাহিদ হাসান

জাহিদ হাসান। বাংলা টিভি নাটকের দাপুটে অভিনেতাদের একজন।  একাধারে কাজ করেছেন টিভি, মঞ্চ এবং বড় পর্দায়। অভিনয় জীবনে তার কাজের একটা বড় অংশ প্রয়াত কথাসাহিত্যিক এবং নির্মাতা হুমায়ূন আহমেদের সঙ্গে কেটেছে। শুধু কাজ নয়, কাজের বাইরেও খুব কাছে থেকে হুমায়ূন আহমেদকে দেখার সুযোগ হয়েছে তার। আজ নন্দিত নির্মাতা হুমায়ূন আহমেদর ৭১তম জন্মদিন। 

তাই এই দিনটিকে সামনে রেখে হুমায়ূন আহমেদকে নিয়ে স্মৃতিচারণ করে অভিনেতা জাহিদ হাসান বলেন, সিরাজগঞ্জ থেকে ঢাকায় আসার পর মঞ্চ নাটকে কাজ শুরু করি। মঞ্চে ‘বিচ্ছু’ নাটকে অভিনয় করে হুমায়ূন আহমেদ স্যারের চোখে পড়ে যাই। এরপর আমাকে নিয়ে স্যার ‘আজ রবিবার’ নাটক তৈরি করেন। এতে আনিস চরিত্রে অভিনয় করে দর্শকদের কাছে পরিচিতি পাই। এরপর তার নাটক ও চলচ্চিত্রে নিয়মিত অভিনেতা হয়ে যাই। ‘সবুজ সাথী’ নাটকে লাঠিধরা পাগলা মফিজের চরিত্র, ‘শ্রাবণ মেঘের দিন’ ছবিতে গাতক মতি, ‘আমার আছে জল’ ছবিতে জামিলসহ হুমায়ূন আহমেদের তৈরি করা অসংখ্য মজার মজার চরিত্রে কাজ করেছি।

হুমায়ূন আহমেদের সঙ্গে কাজ ও তার সান্নিধ্যে সময় কাটিয়ে নিজেকে ধন্য মনে করেন জাহিদ হাসান। বলেন, নিজেকে ধন্য মনে করি যে হুমায়ূন আহমেদের মতো এমন একজন কিংবদন্তি মানুষের সংস্পর্শে গিয়ে কাজ করেছি। এমন ভাগ্য অনেক অভিনয় শিল্পীরই নেই। তিনি ম্যাজিক দেখাতে জানতেন, ডিরেকশন দিতে জানতেন, গান লিখতে জানতেন, হাত দেখতেন, ভালোবাসতে পারতেন।