হুমায়ূন স্যারই আমার ভিত্তিটা গড়ে দিয়েছেন: মাহফুজ

প্রকাশ: ১৩ নভেম্বর ২০১৯     আপডেট: ১৩ নভেম্বর ২০১৯   

বিনোদন প্রতিবেদক

হুমায়ূন আহমেদ। উপমহাদেশের অন্যতম জনপ্রিয় লেখক তিনি। নিজের অনবদ্য সৃষ্টি মিসির আলী ও হিমু চরিত্র দুটিই তার মধ্যে বিদ্যমান। কথায় আছে লেখকরা নাকি নিজেদের সফলতা দেখে যেতে পারেন না। কথার এই জাদুকরের বেলায় কথাটি একেবারেই বেমানান। জীবিত অবস্থায় নিজের আকাশচুম্বী জনপ্রিয়তা উপভোগ করে গেছেন তিনি। আজ এ লেখকের ৭১তম জন্মবার্ষিকী। 

বিশেষ এ দিনে সশরীরে নেই তিনি। কিন্তু নিজের সৃষ্টির মধ্যে অমর হয়ে আছেন। শোবিজ অঙ্গনের অনেক তারকাই হুমায়ূন আহমেদকে খুব কাছ থেকে দেখেছেন। পেয়েছেন ভালোবাসা ও আশীর্বাদ। তাই প্রিয় মানুষটির জন্মদিনে স্মৃতির পাতা খুলে জানালেন অভিনেতা মাহফুজ। তিনি বলেন, সাংবাদিক পেশা থেকে অভিনয় করি। প্রথমে খুব একটা বড় চরিত্রে কাজ করা হচ্ছিল না। পরে হুমায়ূন স্যারের হাত ধরেই চলে আসি আলোচনায়। ‘কোথাও কেউ নেই’ নাটকের একটি চরিত্রে অভিনয় করে পরিচিতি পেয়ে যাই দর্শকদের কাছে। এরপর হুমায়ূন আহমেদ স্যারের নির্মিত ‘শ্রাবণ মেঘের দিন’ আর ‘দুই দুয়ারী’-তে অভিনয় করে জনপ্রিয়তা পাই। এরপরের কথা প্রায় সবাই জানেন।

প্রিয় মানুষকে স্মরণ করে মাহফুজ আহমেদ আরও বলেন, একটা সময় হুমায়ূন আহমেদের নাটক মানেই মাহফুজ আহমেদের উপস্থিতি। তার তৈরি অনেক মজার মজার চরিত্রে অভিনয় করেছি আমি। এ জগতে আমার ভিত্তিটা তিনিই গড়ে দিয়েছেন বলেই এখন নির্মাণে এসেছি। তাকে অনুসরণ করেই সামনে এগোচ্ছি। তার মতো ভালো কিছু করার চেষ্টা করছি। আমার সবকিছু জুড়ে কারিগর হুমায়ূন আহমেদ স্যার। তিনি নেই এটা কখনও মনে আসে না। আমার সব নির্মাণের শুরুতেই সর্বদা স্যারকে স্মরণে রাখি