পরিচালনা নিয়ে এখন আর ভাবছি না: চুমকী

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০১৯      

এমদাদুল হক মিলটন

নাজনীন হাসান চুমকী

নাজনীন হাসান চুমকী। অভিনেত্রী ও মডেল। দীপ্ত টিভিতে প্রচার হচ্ছে তার অভিনীত ধারাবাহিক নাটক 'ভালোবাসার আলো আঁধার'। নাটক ও অন্যান্য প্রসঙ্গে কথা হলো তার সঙ্গে-

গল্প ও চরিত্রের দিকে থেকে 'ভালোবাসার আলো আঁধার নাটকটি কতটা আলাদা?

ডেইলি সোপের একটা আলাদা মেজাজ থাকে। গল্পে সেটাই তুলে ধরেছেন নির্মাতা গোলাম সোহরাব দোদুল। গল্পের মেজাজে অনুযায়ী আমাকে পর্দায় হাজির করেছেন তিনি। এর গল্পটি অন্য সব নাটকের চেয়ে একেবারেই আলাদা। এখানে আমাকে দেখা যাবে 'রাইসা' নামে মন্দ নারীর চরিত্রে। ক্যারিয়ারে অনেক নেতিবাচক ভূমিকায় হাজির হয়েছি। তবে এটা অতি নেতিবাচক একটি চরিত্র। শুনেছি চরিত্রটি দর্শকদের ভালো লেগেছে।

সম্প্রতি 'সখিনার চন্দ্রকলা' টেলিছবিতে অভিনয় করেছেন। এতে কাজের অভিজ্ঞতা কেমন ছিল?

সখিনার চন্দ্রকলা টেলিছবিতে দর্শকদের সামনে একেবারে নতুন রূপে হাজির হচ্ছি। সাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস অবলম্বনে নির্মিত টেলিছবির নাট্যরূপ দিয়েছেন শিহাব শাহরিয়ার। পরিচালনা করেছেন গোলাম হাবিব লিটু। এতে নাম ভূমিকায় অর্থাৎ, একজন নারী মুক্তিযোদ্ধার চরিত্রে অভিনয় করেছি। যেখানে আমাকে চারটি গেটআপে অভিনয় করতে হয়েছে। এক আমি অনেক রূপে হাজির হয়েছি। ফলে অভিনয়, গেটআপ ও বয়স নিয়ে প্রতি মুহূর্তে সচেতন থাকতে হয়েছে। উপরন্তু সেলিনা হোসেন আমার প্রিয় লেখিকা। চেষ্টা করেছি তার লেখার মর্যাদা রক্ষা করতে। নারী মুক্তিযোদ্ধা চরিত্রে প্রথম অভিনয়; তাই চরিত্রটি নিয়ে একটু চিন্তিত।

এ সময়ের ব্যস্ততা কী নিয়ে?

প্রচার চলতি অরণ্য আনোয়ারের পরিচালনায় 'ফুলএইচডি' ধারাবাহিকসহ আসছে বিজয় দিবসের জন্য দীপু হাজরার পরিচালনায় 'সেই আমি' নাটকে সম্প্রতি অভিনয় করেছি। মাসুম রেজার রচনা ও পরিচালনায় দেশ নাটকের নতুন প্রজেক্ট 'জলবাসর' মহড়া নিয়েও ব্যস্ত সময় কাটছে।

শুনেছি, নাটক নিয়ে দেশের বাইরে যাচ্ছেন?

হ্যাঁ, নাট্যদল সাধনার প্রযোজনা 'সীতার অগ্নিপরীক্ষা' নিয়ে আসামের গোয়ালপাড়ায় যাচ্ছি। এটি নাটকের ৪৯তম শো। আসছে বিজয় দিবসে নাটকটির মঞ্চায়ন হবে। ১৪ ডিসেম্বর সেখানে যাচ্ছি।

'দাহকাল' ছবির কাজ কতদূর?

গত বছরের শেষের দিকে এর শুটিং শুরু হয়েছিল। প্রায় অর্ধেকের বেশি কাজ হয়েছে ছবির। এখন বন্ধ রয়েছে। কাহিনি, চিত্রনাট্য ও পরিচালনা করছেন ধ্রুব হাসান। এ ছবিতে ১৯৭০ সালের ফ্যাশন-সচেতন একজন নারী 'মিলি' চরিত্রে দেখা যাবে আমাকে।

পরিচালক চুমকীর কী খবর?

পরিচালনা নিয়ে এখন আর ভাবছি না। টিভি নাটক ও মঞ্চে অভিনয় নিয়েই ব্যস্ত।