‘মাগো আমি বিদেশ যাচ্ছি’

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০১৯      

বিনোদন প্রতিবেদক

মনিরা মিঠু ও শামীম হাসান সরকার

‘মাগো আমি বিদেশ যাচ্ছি’। সদ্য নির্মিত হওয়া নাটকের নাম এটি। মোঃ সাইফুর রহমান কাজল এর রচনা এবং সাখাওয়াৎ মানিকের পরিচালনায় সম্প্রতি নাটকটি ঢাকার বিভিন্ন লোকেশনে চিত্রায়িত হলো।

নাটকটির গল্প গড়ে উঠেছে আবির নামে একজন ছেলেকে কেন্দ্র করে। যে ছেলেটি অত্যন্ত মেধাবী ও সুশিক্ষিত হওয়ার পরেও বেকার জীবন যাপন করছিলেন। তার মা এবং বোনকে নিয়ে সুখী একটা পরিবার ছিল তার। জীবনে এসেছিল তরী নামে একটা মেয়ের ভালোবাসা। কিন্তু সেখানেও বাধা হয়ে দাঁড়িয়েছিল তার অনিশ্চিত ভবিষ্যৎ।

একটা পর্যায়ে দেখা যাবে তার মামা তার জন্য বিদেশ থেকে একটা ভিসা নিয়ে আসে। তখন তার হাতে মাত্র ১৫দিন সময় ছিল। আবির মনে-প্রাণে দেশ ছেড়ে বিদেশ যেতে ইচ্ছে না হলেও শেষ পর্যন্ত যেতে হয় তাকে। 

মূলত নাটকটিতে  একটি ছেলে বিদেশ যাচ্ছে বা প্রবাসী হচ্ছে। এই নিজ দেশে ছেড়ে ভিনদেশে কতটা মায়া ত্যাগ যেতে হয়, কতটা দুঃখবোধ নিয়ে দেশ ছাড়তে হয় তাকে। সেটাই তুলে ধরা হয়েছে এই নাটকে। 

নাটকের মূল চরিত্রে অভিনয় করেছেন: শামীম হাসান সরকার। এছাড়াও গল্পটি যাদেরকে কেন্দ্র করে আবর্তিত তারা হচ্ছেন, মনিরা মিঠু, পায়েলিয়া পায়েল, আজম খানসহ অনেকেই। শিগগিরই নাটকটি একটা বেসরকারি চ্যানেলে প্রচারিত হবে বলে জানান পরিচালক সাখাওয়াত মানিক।