ঢাকা মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

ডেটিংয়ে ঝোঁক বাড়ছে, বিয়েতে অনীহা

ডেটিংয়ে ঝোঁক বাড়ছে, বিয়েতে অনীহা

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৩ | ১৮:০০

কিজি উৎসব। চীনের বাসিন্দাদের জন্য ‘ভালোবাসা দিবস’-এর মতো একটি দিন। এদিন হাজারো তরুণ-তরুণী বিয়েবন্ধনে আবদ্ধ হন। দেশজুড়ে থাকে উৎসবমুখর পরিবেশ।

চীনের চান্দ্র-ক্যালেন্ডারের সপ্তম মাসের সপ্তম দিনে কিজি উৎসব উদযাপিত হয়। চৈনিক পুরাণের ঝিনু ও নিউলাঙয়ের অমর প্রেমকাহিনিকে উদযাপন করতেই ঐতিহ্যবাহী এ উৎসব যুগ যুগ ধরে চলে আসছে। এদিন বিয়ে নিবন্ধন অফিসে দেখা যায় প্রেমিক যুগলের ঢল। চলতি বছর ২২ আগস্ট কিজি উৎসব উদযাপনকালে সিচুয়ান প্রদেশের মিয়ানিয়াংয়ের একটি বিয়ে রেজিস্ট্রেশন অফিস সরাসরি সম্প্রচারের উদ্যোগ নেয়। কিন্তু বিস্ময়করভাবে দেখা যায়, খুব কমসংখ্যক যুগল বিয়ের পিঁড়িতে বসছেন।

চীনে কার্যত তরুণদের মধ্যে বিয়ের প্রবণতা কমছে, বাড়ছে ডেটিং বা একসঙ্গে থাকার প্রবণতা। সূত্র জানায়, চীন সরকারের চেষ্টা সত্ত্বেও কমছে বিয়ে। ২০১৩ সালে চীনে যেখানে ১ কোটি ৩৫ লাখ তরুণ-তরুণী বিয়ে বন্ধনে আবদ্ধ হতেন, গত বছর তা কমে ৬৮ লাখ হয়েছে।

চীনের মানুষ বিয়ে করছেন দেরিতে। বিচ্ছেদের হারও আশঙ্কাজনকভাবে বেড়েছে। সেই সঙ্গে সারাজীবন অবিবাহিত থাকার লোকের সংখ্যাও বাড়ছে।
চীনের তরুণরা বলছেন, বিয়ে তাদের আধুনিক জীবনের সঙ্গে মানানসই নয়। বান্ধবীর সঙ্গে দুই বছর ধরে একই অ্যাপার্টমেন্টে থাকেন সাংহাইয়ের বাসিন্দা ২৬ বছরের ইউ ঝেং। তিনি বলেন, চীন থেকে বিয়ে কার্যত বিলুপ্ত হয়ে যাচ্ছে।


আরও পড়ুন

×