গানে, আয়োজনে বুলবুলকে স্মরণ

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২০     আপডেট: ২২ জানুয়ারি ২০২০   

বিনোদন প্রতিবেদক

আহমেদ ইমতিয়াজ বুলবুল

আহমেদ ইমতিয়াজ বুলবুল

কেটে গেল বরেণ্য গীতিকার, সুরকার, সংগীত পরিচালক ও মুক্তিযোদ্ধা আহমেদ ইমতিয়াজ বুলবুলবিহীন এক বছর। গত বছরের এই দিনে রাজধানীর আফতাবনগরে নিজ বাসায় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান সংগীতের এ জাদুকর।

কর্মময় জীবনে তার প্রতিটি সৃষ্টিকর্মে উঠে এসেছে দেশ, মাটি ও মানুষের কথা। ১৯৫৬ সালের ১ জানুয়ারি ঢাকায় জন্মগ্রহণ করেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। সংগীতে অবদানের জন্য তিনি রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, রাষ্ট্রপতি পুরস্কারসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।

আহমেদ ইমতিয়াজ বুলবুলের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সকাল ৭টা ৪০ মিনিটে চ্যানেল আইয়ের পর্দায় দেখানো হবে 'গান দিয়ে শুরু'-এর বিশেষ পর্ব। দুপুর সাড়ে ১২টায় চ্যানেল আইয়ের নিয়মিত অনুষ্ঠান 'তারকা কথন'-এর বিশেষ পর্ব দেখানো হবে। অনুষ্ঠানে বুলবুলকে স্মরণ করবেন কণ্ঠশিল্পী সামিনা চৌধুরী ও কুমার বিশ্বজিৎ।

এ ছাড়া বাবার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়ে নতুন একটি গান প্রকাশ করবেন ছেলে সামির ইমতিয়াজ। গানের কথা লিখেছেন গাজী তানভীর আহমেদ। 'মাটি আমার ঠিকানা' শিরোনামে এ গানের সুর ও সংগীত পরিচালনা করেছেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। গানটির নতুন সংগীতায়োজন করেছেন রোজেন রহমান। বেঁচে থাকতেই তিনি গানটিতে গাইড ভয়েস দিয়েছিলেন বলে জানান তার ছেলে।