এবিসিডি ২-এর পর 'স্ট্রিট ড্যান্সার থ্রিডি'

প্রকাশ: ২৩ জানুয়ারি ২০২০     আপডেট: ২৩ জানুয়ারি ২০২০       প্রিন্ট সংস্করণ     

উপমা পারভীন

'এবিসিডি' অর্থাৎ অ্যানি বডি ক্যান ড্যান্স সিরিজের তৃতীয় ছবি 'স্ট্রিট ড্যান্সার থ্রিডি'। ছবিটি মুক্তির আগেই দর্শক আগ্রহ তুঙ্গে। সম্প্রতি ছবির ট্রেলার প্রকাশের পর প্রশংসার ঝড় বইছে নেট দুনিয়ায়। আগের কিস্তির মতো এই ছবিতেও বরুণ ধাওয়ানের সঙ্গে জুটি বেঁধেছেন শ্রদ্ধা কাপুর। ছবিতে শ্রদ্ধার নাচের দৃশ্যগুলো দেখে অভিনেত্রীর প্রশংসায় পঞ্চমুখ ভক্তরা। এই নাচের জন্য কম কষ্ট করেননি শ্রদ্ধা। ছবিতে নাচের দৃশ্য করতে গিয়ে পায়ে গুরুতর আঘাতও পেয়েছিলেন। এর আগে বরুণ ধাওয়ানও চোট পেয়েছিলেন হাঁটুতে। তবুও বিশ্রাম না নিয়ে নাচের অনুশীলন চালিয়ে যান বরুণ। এমন একটি চরিত্রে অভিনয় করতে গেলে প্রয়োজন ফিটনেস।

সম্প্রতি শ্রদ্ধা তার এই ফিটনেসের রহস্য উন্মোচন করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার শরীরচর্চার একটি ভিডিও পোস্ট করে লিখেছেন, 'নিয়মিত শরীরচর্চার পাশাপাশি মাঝে মধ্যেই আমি ঘরে ঘণ্টার পর ঘণ্টা নাচও করি।' শ্রদ্ধা আরও জানিয়েছেন, নিজেকে ফিট রাখতে শরীরচর্চার পাশাপাশি নিয়ম করে খাবারও খান। তার ডায়েটে থাকে বাড়ির তৈরি খাবার। সে কারণেই তার শরীর এখনও এমন।

বরুণ এবং শ্রদ্ধা ছাড়াও 'স্ট্রিট ড্যান্সার থ্রিডি'তে অভিনয় করেছেন প্রভুদেবা, নোরা ফাতেহিসহ অনেকে। ছবিটি পরিচালনা করেছেন রেমো ডি সুজা। নাচের প্রেক্ষাপটে একাধিক ছবি পরিচালনা করেছেন তিনি। তবে এই ছবিটি আগের চেয়ে বেশ কয়েক ধাপ এগিয়ে বলে জানান রেমো। ফলে বলা যায়, আরও একটি অসাধারণ নাচের ছবি পেতে যাচ্ছেন বলিউডভক্তরা। ছবির ট্রেলার শুরু হয় বরুণের কণ্ঠস্বরের সঙ্গে। যেখানে তাকে বলতে শোনা যায়, ভারত-পাকিস্তানের সাক্ষাৎ ক্রিকেটের ময়দান হোক বা ড্যান্স ব্যাটেলে, মজা তো আসতে বাধ্য। এরপর শুরু হয় নাচের দৃশ্যগুলো, যা নিঃসন্দেহে মুগ্ধ করে। বলা যায়, 'রেস থ্রি' ছবির ব্যর্থতা ভুলে নিজের ফর্মে ফিরেছেন পরিচালক রেমো।

যুক্তরাষ্ট্রের ড্যান্স ব্যাটেলে মুখোমুখি লড়াইয়ে টিম ইন্ডিয়া এবং টিম পাকিস্তান। ছবিতে পাকিস্তানি মেয়ের চরিত্রে অভিনয় করেছেন শ্রদ্ধা কাপুর। বিদেশের মাটিতে কেমনভাবে প্রতিযোগিতার মাঝে একাত্ম হয়ে পড়বে, তথাকথিত চিরশত্রু প্রতিবেশী রাষ্ট্রের দুই ড্যান্স গ্রুপে সেই গল্প ফুটে উঠবে এই ছবিতে।

এই ছবির দৃশ্যধারণ হয়েছে পাঞ্জাব, লন্ডন ও দুবাইয়ে। এ ছবিতে আরও অভিনয় করেছেন- ধর্মেশ, পুনিত পাঠক, সলমন ইউসুফ খান, ময়ুরেশ, রাঘব জুয়েলদের মতো রিয়ালিটি শো থেকে উঠে আসা ড্যান্স তারকারা। ছবির বাড়তি পাওনা নিঃসন্দেহে নোরা ফাতেহি এবং অপর শক্তি খুরানা।

২০১৮ সাল থেকেই নতুন করে রিমেকের ট্রেন্ড শুরু হয়েছে বলিউডে। ২০১৯ সালেও বেশকিছু পুরোনো গানের রিমেকে দেখতে পাওয়া গেছে, 'জয় জয় শিবশঙ্কর', 'সাকি সাকি', 'ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি' ও 'কোকা কোলা তু'। এবার 'মুকালা মুকাবলা'-এর রিমেক ভার্সন।

নব্বইয়ে এ আর রহমান যতগুলো হিট গান উপহার দিয়েছেন, এর মধ্যে সবচেয়ে ওপরের দিকে থাকবে 'মুকালা মুকাবলা'। এই গানটি এর পর বছর দশেক পর্যন্ত মানুষের মুখে মুখে ফিরেছে। আর মিউজিকের পাশাপাশি এই গানে প্রভুদেবার কোরিওগ্রাফি ও ড্যান্স স্টেপ ছিল বিপুল হিট।

'স্ট্রিট ড্যান্সার থ্রিডি' ছবিতে রয়েছে এই গানের রিমেক, যা কম্পোজ করেছেন তানিশক বাগচী। নতুন ছবির এ গানটি সদ্য মুক্তি পেয়েছে ইউটিউবে এবং তিন দিনে তিন কোটি ভিউ ছাড়িয়েছে। এই গানের দৃশ্যের কেন্দ্রবিন্দুতে রয়েছেন সেই প্রভুদেবা। এই রিমেকটি মুক্তি পেতেই এত জনপ্রিয় হয়েছে মূলত দুটি কারণে। অন্য বেশকিছু রিমেকের মতো এখানে আমূল বদলে ফেলা হয়নি গানটিকে।

পুরোনো মেজাজ বজায় রেখে খুবই সন্তর্পণে রিমেক করেছেন তানিশক বাগচী। প্রভুদেবা এই নতুন গানের জন্য বর্তমান প্রজন্মের মতো করে কোরিওগ্রাফি করেছেন। তার সঙ্গে পাল্লা দিয়েছেন বরুণ-শ্রদ্ধা-নোরা। আগামীকাল মুক্তি পেতে চলেছে 'স্ট্রিট ড্যান্সার থ্রিডি'।