শখের দিনকাল

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২০     আপডেট: ৩০ জানুয়ারি ২০২০   

এমদাদুল হক মিল্টন

আনিকা কবির শখ

আনিকা কবির শখ

চাইলেই বারবার ফিরে আসা যায়। তার প্রমাণ অনেকবারই দিয়েছেন মডেল-অভিনেত্রী আনিকা কবির শখ। চেনা পথের বাঁকে যেন পথ চলতে ভালোবাসেন তিনি। তাই তো আবারও ক্যামেরার সামনে দাঁড়ালেন নাটকের মাধ্যমে। বিরতি ভেঙে যেন নতুন করে এলেন সুহাসিনী। ইদানীং অভিনয়ে অনিয়মিত তিনি। মিডিয়ার কোনো অনুষ্ঠানেও দেখা যাচ্ছে না তাকে।

মাঝে মাঝে হুট করেই ক্যামেরার সামনে দাঁড়ান তিনি। ক্যারিয়ারের এ সময় এসে এমন কেন চলার পথ। কাজ কি কমিয়ে দিয়েছেন? এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, অনেকেই বলছেন আমি মাঝে মাঝে বিরতি নিই। 'বিরতি' কথাটার সঙ্গে আমি একমত নই। হ্যাঁ, কাজ তো করছি। তবে সংখ্যার দিক থেকে অনেক কম। এক সময় মাসে ২০ দিন শুটিংয়ে সময় কেটেছে। এখন শুধু ফেলে আসা সেই দিনগুলোকে মিস করি। চাইলে আবারও আগের মতো ব্যস্ত হতে পারি। এ সময় গড়পড়তা কাজ করতে ভালো লাগে না। তাই বেছে বেছে কাজ করছি। গত দেড় বছর নিজেকে সময় দিয়ে নতুন করে তৈরি করেছি। এখন থেকে নিয়মিত অভিনয় করার সিদ্ধান্ত নিয়েছি।

সম্প্রতি 'বি পজিটিভ' নাটকের মাধ্যমে আবারও কাজ শুরু করেছেন শখ। এই নাটকটি লিখেছেন সাব্বির চৌধুরী। আর পরিচালনা করেছেন রূপক বিন রউফ। নাটকে শখের বিপরীতে অভিনয় করেছেন মডেল-অভিনেতা নোবেল। এতে শখ নোবেলের সংসারের গল্পের অন্তরালে সমাজের নানা বাস্তব অসঙ্গতির চিত্র ফুটিয়ে তুলেছে।

কাজের অভিজ্ঞতা প্রসঙ্গে শখ বলেন, মানুষ সবসময়ই নিজের চেনাজানা ঘটনা পর্দায় দেখতে ভালোবাসে। এ নাটকে গল্পের সঙ্গে বাস্তবতার চমৎকার মিল রয়েছে। আর নোবেল ভাইয়ের সঙ্গে এর আগে গত ঈদে 'অহংকার' নামে একটি নাটকে অভিনয় করেছিলাম। দর্শক এটি বেশ ভালোভাবে গ্রহণ করেছেন। আশা করছি এ নাটকে আমাদের রসায়নকে দর্শক বেশ ভালোভাবেই গ্রহণ করবেন। নোবেল ভাইয়ের সঙ্গে অভিনয় করার সময় মনেই হয় না যে, আমরা অভিনয় করছি। সবসময় তাকে একজন সহযোগিতাপরায়ণ শিল্পী মনে হয়। তার সঙ্গে কাজ করে কিছু না কিছু শিখতে পারি।' শখ নিয়মিত অভিনয় করবেন, সে কথা তো আগেই স্বীকার করলেন। এ কথাও জানালেন, অভিনয়ের প্রতি তার যে ভালোবাসা তা অন্য যে কোনো শিল্পীর চেয়ে কম নয়। তাহলে পুনরায় অভিনয় শুরু করলেও যে কোনো কাজ হাতে নিচ্ছেন না কেন? শখ বললেন, 'অভিনয় দিয়ে আমি মনের তৃষ্ণা মেটাতে চাই। খ্যাতির মোহে কোনো কাজ করতে চাই না। কারণ সবকিছুর পরে দর্শক আমার কাজই মনে রাখবে।'

ঈদের জন্য বেশ কয়েকটি নাটকে অভিনয়ের কথা চলছে। প্রতিটি নাটকে দর্শকের কাছে ভিন্নরূপে নিজেকে তুলে ধরতে চান তিনি। মডেলিং করে যতটা আলোচিত হয়েছিলেন, অভিনয়ের ক্ষেত্রে তা পারেননি। কিন্তু ক্যারিয়ার যখন তুঙ্গে তখনই প্রেমের গুঞ্জন; কিছুদিন পর বিয়ে করে কেমন যেন তালগোল পাকিয়ে ফেলেছিলেন তিনি। সংসার-শোবিজ অঙ্গন কোথাও স্থির হতে পারেননি এই মডেল-অভিনেত্রী। মডেলিং দিয়ে মিডিয়ায় যাত্রা শুরু শখের। কাজের শুরুতেই দর্শকের নজর কেড়ে নেন। তাই 'না' 'না' করেও বড়পর্দার হাতছানি থেকে ফিরে আসা হয়নি তার। নাম লেখান সিনেমায়। এরপর কাজ করেন সানিয়াৎ হোসেনের 'অল্প অল্প প্রেমের গল্প' ছবিতে। বহু নাটক ও টেলিছবিতে অভিনয় করে দর্শকের হৃদয় জয় করেছেন তিনি। আবারও শখ সুঅভিনয় দিয়ে মিডিয়ায় ব্যস্ত হবেন- এমন আশাবাদ তার ভক্তদের।