ঢাকার মঞ্চে অভিষেক হলো নাট্যদল 'শূন্যোয়া'। গতকাল রাজধানীর মহিলা সমিতির মঞ্চে দলটির প্রথম প্রযোজনা 'মানুষ'-এর উদ্বোধনী মঞ্চায়ন হয়। এ প্রদর্শনীর মাধ্যমে 'শূন্যোয়া'র আনুষ্ঠানিক নাট্যযাত্রা শুরু হলো।

সায়েন্স ফিকশন ঘরানার নাটকটি রচনা করেছেন জাভেদ মাহমুদ। নির্দেশনায় নাজমুল হোসেন। গল্পে দেখা যায়, ষষ্ঠ প্রজাতির একটি রোবটকে ধ্বংস করার দায়িত্ব পড়ে করপোরেশনের চৌকস কর্মকর্তা 'অ্যালেন'-এর ওপর। কিন্তু ষষ্ঠ প্রজাতির রোবটটি মানবীয় ভালো গুণ দিয়ে তৈরি। রোবটটিকে মানুষের মঙ্গল সাধনের জন্য তৈরি করা হয়। সময়ের পরিক্রমায় রোবটের মধ্যে যখন মানবীয় ভালো-মন্দ উভয় গুণাবলি সংযুক্ত হয়, তখনই শুরু হয় মানুষের বিপন্ন হওয়ার গল্প। 

নাটকে বিভিন্ন যুক্তিতর্ক শেষে ষষ্ঠ প্রজাতির রোবট হিউমো এন্ড্রোয়েটকে ধ্বংস করতে গেলেই সামনে দাঁড়াবে আরেক সংকট। মুখোমুখি হবে স্রষ্টা ও সৃষ্টি। উন্মোচিত হবে আরেক সত্য! 

নির্দেশক বলেন, 'সায়েন্স ফিকশন গল্প হলেও প্রযোজনায় অনেক মানবিক বিষয় ফুটে উঠেছে। এতে সমাজের বিভিন্ন গুরুতর সংকট উঠে এসেছে। পাশাপাশি ফুটে উঠেছে সমাজ-বাস্তবতা-রাজনীতি-উন্নয়ন-ধর্ম-স্রষ্টা বিশ্বাসসহ মানব জীবনের সার্বিক দিক। প্রযোজনাটি আমরা দীর্ঘদিন অনুশীলন করে মঞ্চে এনেছি। এটি সামনে নিয়মিত মঞ্চায়ন হবে।' 

নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- রেফাত হাসান সৈকত, তানজিদা শহীদ মৌ, অনন্যা নিশি, মাজেদ আহমেদ, হোসাইন জীবন, রায়হান আহমেদ, নাজমুল হোসেনসহ অনেকে। এর আলোক প্রক্ষেপণের দায়িত্বে ছিলেন হোসাইন জীবন। আবহ সংগীত করেছেন সালেহীন শুভ। প্রযোজনা অধিকর্তার দায়িত্বে ছিলেন হোসাইন জীবন এবং মাজেদ আহমেদ।

বিষয় : শূন্যোয়া মঞ্চ নাটক বিনোদন

মন্তব্য করুন