বলিউড অভিনেত্রী জায়রা ওয়াসিম। মাত্র ১৬ বছর বয়সে আমির খানের সঙ্গে ‘দঙ্গল’ ছবিতে কুস্তিবিদ গীতা প্রগতের চরিত্রে অভিনয় করেন। ৭০ কোটি রুপি খরচ করে বানানো এই ছবি বক্স অফিসে তুলে আনে প্রায় ২১০০ কোটি রুপি।

এটি এখন পর্যন্ত ভারতের সব থেকে বেশি অর্থ উপার্জনকারী ছবি। আর এই ছবি জম্মু ও কাশ্মীরে জন্ম নেওয়া জাইরা ওয়াসিমকে এনে দেয় জাতীয় পুরস্কার।

ইন্ডিয়া টুডের প্রতিবেদন বলছে, সম্প্রতি নিজের ইনস্টাগ্রামে কাশ্মীর নিয়ে বিশদ পোস্ট করে বিতর্কে পড়েছেন জায়রা ওয়াসিম। তিনি লেখেন, ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের মানুষগুলো শান্তিতে নেই। এরপরেই তার এই পোস্টকে ঘিরে শুরু হয় নানা সমালোচনা। 

সাম্প্রতিক ইনস্টাগ্রাম পোস্টে জাইরার বক্তব্য, কাশ্মীর আশা ও হতাশার মধ্যে দোদুল্যমান অবস্থায় রয়েছে। বাড়তে থাকা নিরাশা ও দুঃখের মাঝেই উপত্যকায় শান্তি অবস্থান করছে, এমন একটি অসত্য ছবি সকলের সামনে তুলে ধরা হচ্ছে। কাশ্মীরিদের এমন একটি পৃথিবীতে থাকতে হয়, যেখানে যখন খুশি বিধিনিষেধ আরোপ করা হয়!

কাশ্মীরের মানুষগুলোকে কেন যখন-তখন নিয়মের বেড়াজালে বেঁধে ফেলা হয়, প্রশ্ন তুলেছেন জায়রা। মতপ্রকাশের স্বাধীনতা খর্ব করা কি এত সহজ? মুখ বন্ধ করাও কি এত সহজ? সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন তুলেছেন অভিনেত্রী।

সম্প্রতি বলিউডে অভিনয় তার জীবন দর্শন ও ধর্মের রীতির পরিপন্থী উল্লেখ করে তিনি অভিনয় ছাড়ার ঘোষণা দেন। তখন তাকে নিয়ে বেশ বিতর্ক শুরু হয়।

কাশ্মীর সংক্রান্ত যা যা খবর সামনে আসে তার বেশির ভাগই অসত্য, সাজানো। তাই বিশ্বাস করার আগে প্রশ্ন করুন – আবেদন জাইরার।

জায়রা ‘দঙ্গল’ ছাড়াও ‘সিক্রেট সুপারস্টার’, ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’ সিনেমায় অভিনয় করেছেন।